উপকরণ : চিকেন ১ কেজি, পেঁয়াজ কুচি দেড় কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ বাটা ১ চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, ধনে বাটা ১ চা-চামচ, বাদাম বাটা আধা চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, সরষে বাটা আধা চা-চামচ, এলাচি-দারুচিনি-লবঙ্গ কয়েকটা, তেজপাতা ৩-৪টা, তেল ১ কাপ, গরম মসলা গুঁড়া আধা চা-চামচ।

 

চিকেন কিমা (chicken keema)বানানোর জন্য চিকেনের একদম ছোট ছোট টুকরো করে লেবুর, আর টক দই দিয়ে মাখিয়ে ম্যারিনেট করতে রেখে দিতে হবে। তেলে আধা কাপ পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে সব মসলা একে একে আদা বাটা জিরা বাটা ধনেবাটা, কাজুবাদাম বাটা , দিয়ে হালকা নাড়িয়ে, হলুদগুলো লঙ্কাগুঁড়ো জিরা গুঁড়ো এবং ধনে গুঁড়ো আর সাথে পরিমাণ মতো লবণ দিয়ে কষিয়ে মাংস দিয়ে দিতে হবে।

 

আন্দাজমতো জল দিয়ে আগে থেকে করে রাখা চিকেন কিমা দিয়ে ভালোভাবে কষিয়ে করে নিতে হবে। মাংসের জল শুকিয়ে গেলে নামিয়ে নিতে হবে। এবার মাংস নেড়েচেড়ে ঝুরা করে নিতে হবে। অল্প তেলে ১ কাপ পেঁয়াজ বাদামি করে ভেজে মাংস উপর ছড়িয়ে দিয়ে নাড়তে হবে। ভাজা ভাজা হয়ে গেলে গরম মসলা ও গোলমরিচের গুঁড়া দিয়ে নামিয়ে পরিবেশন করুন চিকেন কিমা। (chicken keema)

 

Image source-google