ব্রণের সমস্যায় ভুগচেন?ব্রন দূর করতে ২ চা চামচ শশার রসের সঙ্গে গোলাপ জল (rose water)এবং মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরী করুন।এটি মুখে ভালো মতো লাগিয়ে ১৫ মিনিট রাখুন। হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহারে ব্রণ কমে যাবে।r

 

নিমপাতা, হলুদ, (Turmeric )একসঙ্গে বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন দিয়ে ব্রণের উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলদিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করতে হবে। , হলুদ ব্রন প্রতিরোধে অনেক উপকারী।

 

মুলতানি মাটিকে(multani mitti benefits:) অল কিউর কম্পোনেন্ট বলা হয়ে থাকে যা লোমকূপের সমস্যাতেও ভালো কাজ দেয়। মুলতানি মাটি ত্বকের প্রয়োজনের বেশি তেল এবসর্ব করে এবং স্কিনের এক্সফোলিয়েশন ঘটায়। এছাড়া ডার্ক মার্কস ও স্কার কমিয়ে সূর্যরশ্মির ডাইরেক্ট প্রভাব এর ক্ষতির থেকে ত্বককে(Skin) রক্ষা করে।

 

 

আমারে কোনো না কোনো কারণে বাড়ি থেকে বের হতেই হয় যার ফলে দূষণ ধুলো বালি বা মেকআপের অবশিষ্ট অংশ আপনার ত্বকের রন্ধ্রে জমা হতে শুরু করে। যার জন্য ত্বক থেকে সিবাম সিক্রেসন বন্ধ হয়ে যায়। লোমকূপ দূর করতে মুলতানি মাটির গুড়া এক চা চামচ এবং হাফ চা চামচ চারকোল গুড়া মিশিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করতে। সফটওয়্যার থেকে দুদিন ব্যবহার করুন। সমস্যা থেকে মুক্তি পাবেন।

Image source-google