রাশিয়া-ইউক্রেন(Russia-Ukraine) ইস্যুতে ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা করে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের যে প্রস্তাব আনা হয়েছিল তাতে প্রথমবারের মতো মস্কোর বিরুদ্ধে ভোট দান করল নয়াদিল্লি। সাম্প্রতিককালে রাষ্ট্রপুঞ্জে এই প্রথমবার রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল ভারত।

জানা যাচ্ছে ইউক্রেনের ওপর রাশিয়ার আক্রমণ(Russia-Ukraine) বন্ধ করার জন্য এবং সেনা প্রত্যাহারের প্রস্তাব এনে বুধবার রাতের অধিবেশনে রাষ্ট্রপুঞ্জের ১৫ সদস্য নিরাপত্তা পরিষদে আলোচনা করা হয়। সেখানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তৃতা দেন।

জানা যাচ্ছে সেই বৈঠকে ভারতের তরফের দুইদেশের প্রতিনিধির কাছে আবেদন করা হয় যেন হিংসা ছেড়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে রাশিয়া-ইউক্রেন(Russia-Ukraine)। প্রসঙ্গত, বিগত ছয় মাসে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠক, সাধারণ সভা এবং মানবাধিকার পরিষদের বৈঠকে রাশিয়া-ইউক্রেন ইস্যুতে আমেরিকার সহ পশ্চিমী দুনিয়ার আনা একাধিক প্রস্তাবে ভোটদান থেকে বিরত থেকেছে ভারত।

কিন্তু কিছু মাস আগে আন্তর্জাতিক আদালতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে আশঙ্কা উদ্বেগ প্রকাশ করে গৃহীত প্রস্তাব সমর্থন করেছিল ভারত। ইউক্রেনের ওপর রাশিয়া হামলা শুরু করার পর থেকেই আমেরিকা সহ পশ্চিমের বিভিন্ন দেশগুলি রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাব আনতে থাকে। সেই সময় ভোটাদান থেকে বিরত থাকার কথা জানিয়ে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি জানিয়েছিলেন,”ইউক্রেনের সাম্প্রতিক ঘটনাপ্রবাহে ভারত গভীর ভাবে উদ্বিগ্ন। অবিলম্বে বৈরিতা এবং হিংসা বন্ধের আবেদন জানাচ্ছি আমরা। কিন্তু সার্বভৌমত্ব এবং আঞ্চলিক সংহতিকে সম্মান করাই ভারতের নীতি।’