বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার। মুখে মৃত কোষ জমে থাকলে মুখ বিবর্ণ, ক্লান্ত আর শুকনো দেখা। এবার রূপচর্চায় ব্যবহার করুন মসুর ডাল ।

 

 মসুর ডাল(Red Lentil) এবং বাদাম তেল অ্যান্টি-অ্যাকনি ফেস প্যাক বানিয়ে ফেলুন । এক টেবিল চামচ মসুর ডালের পাউডারের সাথে 1 চা চামচ বাদাম তেল, গ্লিসারিন এবং গোলাপ জল মিশিয়ে একটি সূক্ষ্ম পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি ফেসপ্যাক হিসাবে উদারভাবে প্রয়োগ করুন, শুকানোর জন্য রেখে দিন এবং ঠান্ডা জল দিয়ে আলতো করে ধুয়ে ফেলুন। ব্রণ সারাতে সপ্তাহে একবার এই ফেসপ্যাকটি ব্যবহার করুন। এটি কঠোরভাবে স্ক্রাব করবেন না কারণ এটি ত্বককে জ্বালাতন করতে পারে এবং ব্রণকে আরও বাড়িয়ে তুলতে পারে।

 

মসুর ডাল (Red Lentil)এবং শুকনো ফল অ্যান্টি-এজিং ফেস প্যাক তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। এই প্যাকটি প্রস্তুত করতে, আপনাকে আখরোটের গুঁড়া বা বেসনের মতো গুঁড়ো শুকনো ফলের সাথে মসুর ডালের গুঁড়া মেশাতে হবে। এই গুঁড়োগুলির একটি সূক্ষ্ম পেস্ট তৈরি করুন এবং কিছু কাঁচা দুধের সাথে মিশিয়ে নিন। এটি একটি ট্যান অপসারণ এজেন্ট হিসাবে পুরোপুরি কাজ করে। একবার আপনার প্যাকটি প্রস্তুত হয়ে গেলে, এটি আপনার সারা মুখে লাগান এবং শুকানো পর্যন্ত আপনার মুখে রেখে দিন। ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

 

 মসুর ডাল এবং ঠান্ডা দুধ অমসৃণ স্কিন টোন পরিষ্কার করতে: আপনার ত্বকের টোনকে আরও দূর করতে, কাঁচা, ঠান্ডা দুধের সাথে মিশ্রিত গুঁড়ো মসুর ডাল ব্যবহার করুন। একটি সূক্ষ্ম পেস্ট তৈরি করুন এবং প্রতিদিন সকালে মৃদু বৃত্তাকার গতিতে এই মিশ্রণটি দিয়ে আপনার মুখ ঘষুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এটি করলে শুধু আপনার ত্বকই শুধু উজ্জল হবে না হবে না কিন্তু ত্বকের মৃত কোষ থেকে মুক্তি পাবে এবং আপনাকে একটি দেবে

 

মুসুর ডাল(Red Lentil) খুব ভাল প্রাকৃতিক স্ক্রাব এছাড়াও তার সঙ্গে যখন আপনি টমেটো এবং অ্যালোভেরা মেশাচ্ছেন তখন একটি শক্তিশালী ট্যান রিমুভাল প্যাক তৈরি হয়ে যাচ্ছে। টমেটো ন্যাচারাল ব্লিচের কাজ করে এবং অ্যালোভেরা ত্বকের নানা সমস্যা দূর করে ত্বক নমনীয় করে তোলে। মসুর ডাল গুঁড়ো সাথে টমেটো রস এবং অ্যালোভেরা মিশিয়ে হাতে ভালোভাবে স্ক্রাব করুন। কুড়ি মিনিট মত রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন এতে রোদে পোড়া দাগ দূর হবে।

 

Image source-google