গরু পাচার মামলায় গ্রেফতার হয়েছেন বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল(Anubrata Mondal)। অন্যদিকে আজ জন্মাষ্টমী। আর এই দুটি ক্ষেত্রকে তাত্‍পর্যপূর্ণভাবে ব্যবহার করে রবীন্দ্রনাথের কবিতার লাইন তুলে ধরে বিজ্ঞাপন দিয়েছে দুগ্ধজাত পণ্য প্রস্তুতকারি সংস্থা ‘আমূল'(Amul)।

জানা যায়,শুক্রবার ‘আমূল বাংলা’র (Amul Bangla) টুইটার হ্যান্ডেলে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়ে একটি বিজ্ঞাপন পোস্ট করে।ওই বিজ্ঞাপনে আধখাওয়া মাখন দেখে জন্মাষ্টমীর (Janmashtami 2022) সঙ্গে কৃষ্ণের ননী চুরির যোগসূত্র খুঁজে পাওয়া যাচ্ছে।সেটাই স্বাভাবিক।বিজ্ঞাপনের ক্যাচলাইনটি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পুরাতন ভৃত্য’ কবিতা থেকে নেওয়া বহুচর্চিত লাইন ‘কেষ্টা বেটাই চোর’ ব্যবহার করা হয়েছে।

এরপরই হু হু করে চ্যাটবক্সে, সোশ্যালের ওয়ালে ছড়িয়েছে সেই বিজ্ঞাপন।বিজ্ঞাপনকে কেন্দ্র করে হেসে লুটোপুটি খাচ্ছে নেটিজেনরা।আর তার সাথে সমানতালে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক।এবার ‘কেষ্টা বেটাই চোর’, বিজ্ঞাপনে ব্যবহার করা সেই কবিতার পংক্তি নিয়ে তীব্র আপত্তি জানাল তৃণমূল। রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যের বিকৃতি করা হয়েছে বলে মন্তব্য করলেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh)।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে কুণাল ঘোষ বলেন, ‘গুজরাটের সংস্থা একটি বিজ্ঞাপন দিয়েছে। আমি কারও পক্ষে বলছি না, সমালোচনাও করছি না। কিন্তু এই বিজ্ঞাপনে রবীন্দ্রনাথের চরিত্র, রবীন্দ্রনাথের কাজকে বিকৃত করা হয়েছে। কুণালের কথায়, যাঁরা এই বিজ্ঞাপন তৈরি করেছেন, তাঁরা, তাঁরা না জানেন বাংলা, না জানেন বাংলার মাটি, না পড়েছেন রবীন্দ্রনাথ।’

তাঁর দাবি রবি ঠাকুরের পুরাতন ভৃত্য থেকে বিচ্ছিন্ন একটি লাইন ব্য়বহার করে প্ররোচণায় ইন্ধন দিয়েছে ওই সংস্থা। কুণাল ঘোষ (kunal Ghosh) মনে করিয়ে দিয়েছেন ওই কবিতার অপর একটি লাইন, যত পায় বেত, না পায় বেতন, তবু না চেতন মানে। এই লাইনের ব্যাখ্যা করে কুণাল বলেন, ‘রবীন্দ্রনাথ বোঝাতে চেয়েছেন ওই ভৃত্য তিরস্কার পায়, কাজের বদলে কিছুই পায়। তবুও সে অনুগত।’ তৃণমূল নেতার মতে, কবিতার আসল মানে না বুঝেই ‘কেষ্টা বেটাই চোর’ লাইনটি ব্যবহার করা হয়েছে। এই ঘটনাকে নিন্দনীয় বলে উল্লেখ করেছেন তিনি।

যেহেতু গরু পাচার মামলায় গ্রেফতার হওয়া অনুব্রত মণ্ডলের আদরের নাম ‘কেষ্ট’, তাই সোশ্যাল মিডিয়ায় অনেকেই সে দিকে ইঙ্গিত করে বিজ্ঞাপনের ব্যাখ্যা করেছেন। এই প্রসঙ্গে বিজেপি নেতা সমিক ভট্টাচার্যকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আগে ছিলেন পোস্টার বয় আর এখন তাঁকে নিয়েই পোস্টার তৈরি হচ্ছে।’

 

আরো পড়ুন:Kunal Ghosh:সামাজিক হেনস্থার শিকার হতে হল সুকন্যাকে,তা কাম্য নয়:কুণাল ঘোষ!