রোজকার একঘেয়েমি রান্না না বানিয়ে এবার একটু অন্য রকম রেসিপি বানিয়ে দেখুন। যেমন চিকেন টিক্কি খেতে ভালোবাসে না এমন কেউ খুব কমই আছে। ছোট থেকে বড় সবার প্রিয় ।। এবার আর কোন দোকান থেকে নয় বাড়িতেই খুব সহজ কয়েকটি উপায়ে বানিয়ে ফেলুন চিকেন টিক্কি রেসিপি। দেখতে যেমন সুন্দর খেতেও তেমন দুর্দান্ত হবে।

 

আধা কাপ রান্না করা মাংস, ১ টি ডিম, ২ টি মাঝারী আকারের পেঁয়াজ,৩ টি মরিচ কুচি,১ চা চামচ কাবাব মশলা, ১ চিমটি জিরা গুঁড়ো (ইচ্ছা),১ চিমটি দারুচিনি গুঁড়ো, লবণ স্বাদ বুঝে • খুব সামান্য টেস্টিং সল্ট,পরিমাণ মতো টোষ্ট বিস্কিটের গুঁড়ো না থাকলে বাসি পাউরুটিও কাজে লাগাতে পারেন,ধনে পাতা কুচি (ইচ্ছা)তেল ভাজার জন্য

 

চিকেন টিক্কি( chicken tikki)বানানোর জন্য আগে থেকে রান্না করা মাংস প্রায় সকলের ঘরেই থাকে।সেখান থেকেই খানিকটা মাংস নিয়ে হাতে ছাড়িয়েঝুরি করে নিন। যদি রান্না করা মাংস না থাকেতাহলে হাড়ছাড়া খানিকটা মাংস সেদ্ধ করেও কাজচালাতে পারেন তবে এতে সময় একটু বেশী লাগবে।

 

এবার মাংসের সাথে বিস্কিটের গুঁড়ো ও তেল বাদে

সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। তারপর অল্প করে করে বিস্কিটের গুঁড়ো মেশাতে থাকবেন।

হাতে বড়া বানানোর মতো শক্ত হলে মিশ্রনে বিস্কিটেরগুঁড়ো মেশানো বন্ধ করুন।

 

চাইলে বিস্কিটের গুঁড়োর পরিবর্তে পাউরুটি পানিতে ভিজিয়ে নরম করে মিশ্রনে মেশাতে পারেন। তবে খেয়াল রাখবেন যেন খুব শক্ত না হয়ে যায়, এতে টিকিয়া ভাজার সময় ভেঙে যেতে পারে। মিশ্রন সঠিক হলে হাতে বড়ার মতো গোল চ্যাপ্টা করে কাবাব তৈরি করে নিন।

 

এবারে ফ্রাইং প্যানে অর্ধেক ডুবো ভাজা তেল দিয়ে গরম করে কাবাবগুলো প্যানে দিন। একপাশ পুরোপুরি ভাজা হয়ে গেলে উলটে দিন। অপর পাশ হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মাত্র ১০ মিনিটের সুস্বাদু চিকেন টিক্কি।( chicken tikki)

 

Image source-google