ভৃঙ্গরাজকে (False daisy)বলা যায় চুলের রাজা। চুলের সমস্ত রকম সমস্যা সমাধানে এটি সবরকম কাজে লাগে। শুধু চুলের গ্রোথ ঘটায় না, সাথে চুল পড়া তো কমায়ই এবং চুলের অকালপক্কতাও সুন্দরভাবে নিয়ন্ত্রণ করে। এটা সঠিক ভাবে ঘুমোতেও সাহায্য করে।

 

আমলকির (Amla )তেল চুল মজবুত এবং ঘন করতে অনেক কার্যকরী।আমলকি নারকেল তেল সাথে মিশিয়ে তেল হিসেবে ব্যবহার করা যেতে পারে।নারকেল তেল সাথে টুকরো করে কাটা আমলকি দিয়ে জ্বাল করতে হবে বাদামি না হওয়া পর্যন্ত। ঠান্ডা হলে মাথার স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে পরদিন শ্যাম্পু করে নিন । চুল ঘন এবং কালো হবে।

 

 

প্রথমে জবা ফুলের( hibiscus oil)পাতা এবং ফুল বেটে একটা পেস্ট তৈরি করুন। এবার একটা পাত্রে নারকেল তেল গরম করে জবা ফুলের পেস্টটা দিয়ে খানিকক্ষণ ফোঁটান। এবার অন্য একটা জায়গায় তেলটা ছেঁকে ঠান্ডা হতে রেখে দিন। সপ্তাহে দু থেকে তিন দিন শ্যাম্পু করার এক ঘন্টা আগে মাথার স্ক্যাল্পে লাগবেন।জবা ফুলের তেল আপনার চুলকে কন্ডিশন করে, চুল পড়া কমায়, চুলের রুক্ষতা দূর করে।

 

নিম তেলে(neem oil)উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ স্কাল্পে জন্ম নেয়া ব্যাকটেরিয়াদের মেরে ফেলে চুলের একাধিক সমস্যার সমাধান করে, তেমনি চুল পড়া ও সাদা চুলের (grey hair)সংখ্যা কমাতেও বিশেষভাবে ভূমিকা পালন করে।অল্প বয়সে চুল পাকা রোধ করতে নিয়ে অনেক কার্যকরী।নিম তেলে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল চুল কালো করতে এবং চুল পাকা রোধ করতে সাহায্য করে। রাতে ঘুমানোর আগে নিম তেল মেখে পরদিন শ্যাম্পু করে নেবেন। সপ্তাহে একদিন করবেন ফল মিলবে।

 

Image source-google