স্বাধীনতার হীরক জয়ন্তীতে রাজ্যবাসীকে উপহার দিল প্রশাসন। জানা যাচ্ছে এবার থেকে ক্যান্সার সহ ৭০ ধরনের চিকিৎসা সুযোগ মিলবে স্বাস্থ্যসাথীতে(Swasthya Sathi)। এখনো পর্যন্ত রাজ্যের প্রায় সাড়ে ১০ লক্ষ নাগরিক স্বাস্থ্য সাথী প্রকল্পের অন্তর্ভুক্ত রয়েছেন। এযাবত অন্তত দুই হাজার রোগের চিকিৎসা হত স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায়।

আর কত ধরনের রোগের চিকিৎসাকে স্বাস্থ্য সাথী(Swasthya Sathi) প্রকল্পের আওতায় আনা যায় তা খতিয়ে দেখতে স্বাস্থ্য সাথীর টাস্কফোর্স আলোচনায় বসে। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় এবার থেকে ক্যানসারের জন্য চিকিৎসা এবং আরো ৭০ ধরনের চিকিৎসার সুযোগ মিলবে স্বাস্থ্য সাথী প্রকল্প থেকে।

অনেকের মতে স্বাধীনতার হীরকজয়ন্তীতে রাজ্যবাসীর কাছে এটি একটি বড় সামাজিক উপহার। এই বিষয়ে রাজ্য স্বাস্থ্য দপ্তরের শীর্ষকর্তারা জানিয়েছেন এখনো পর্যন্ত দেশের কোন রাজ্যের সরকার বিনা পয়সায় নাগরিকদের ব্যথা উপশমের চিকিৎসার ব্যবস্থা করেনি। সে দিক থেকে তাদের পথপ্রদর্শক পশ্চিমবঙ্গ।

রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা যাচ্ছে এখন থেকে স্বাস্থ্য সাথী(Swasthya Sathi) প্রকল্পের মধ্যে যেসব চিকিৎসার সুবিধা মিলবে তার মধ্যে রয়েছে রেডিও ফ্রিকোয়েন্সি, অ্যাবোলেশন, রেডিও ফ্রিকোয়েন্সি অ্যাবোলেশন ফর ফ্যাসেট জয়েন্টস, ইউএসজি গাইডেড পেরিফেরাল নার্ভ ব্লক সহ বিভিন্ন জরুরী চিকিৎসা পরিষেবা।

জানা যাচ্ছে ব্যাথার বিভিন্ন চিকিৎসা রকমভেদে ৮ থেকে ৬৫ হাজার টাকা পর্যন্ত চিকিৎসার খরচ বহনের সুবিধা মিলবে স্বাস্থ্য সাথী প্রকল্পে। ক্যান্সারের মত রোগের ব্যথা নিরাময়কে স্বাস্থ্য সাথীর প্রকল্পের আওতাভুক্ত করায় উচ্ছ্বসিত অঙ্কোলজিস্ট ও ব্যথা নিরাময়কারী চিকিৎসকরা। তাদের বক্তব্য এই পদক্ষেপের ফলে ক্যান্সার আক্রান্তরা সব থেকে বেশি উপকৃত হবেন।