ভিক্টোরিয়ায় বেআইনিভাবে চিনা ড্রোন(Drone) উড়িয়ে ভিডিও শুটের অভিযোগে গ্রেপ্তার হলেন ২ বাংলাদেশি। জানা যাচ্ছে ষড়যন্ত্রের অভিযোগে তাদেরকে গ্রেফতার করা হয়েছে। ধৃত দুই বাংলাদেশি নাগরিকের দাবি ভিক্টোরিয়া বা তার আশেপাশে যে অনুমতি ছাড়া ড্রোন উড়িয়ে ছবি তোলা যায় না সেই বিষয়ে তারা জানতেন না।

যদিও পুলিশের বক্তব্য যুক্ত দুজন বিদেশি ড্রোন(Drone) উড়িয়ে ভিডিও তুলছিলেন তাই তাদের আসল উদ্দেশ্যের বিষয়ে খতিয়ে দেখা প্রয়োজন। আর কিছুদিন পরেই স্বাধীনতা দিবস। তার আগেই যথেষ্ট সতর্ক রয়েছেন সেনা, পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী। ধৃত ২ বাংলাদেশী নাগরিকের ড্রোনে তোলা ভিডিওগুলি ফ্রেম টু ফ্রেম পরীক্ষা করা হচ্ছে বলে জানা যাচ্ছে।

এই দিন ধৃত দুই বাংলাদেশীকে ব্যাঙ্কশাল আদালতে তোলা হয়েছে এবং তাদের ২৩ আগস্ট পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক। আরও জানা যাচ্ছে ওই ড্রোনটি চিনা ড্রোন(Drone)। তাই এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছেন লালবাজার গোয়েন্দারাও। পুলিশ সূত্রে খবর ধৃত ওই বাংলাদেশীর যুবক দুটির নাম মহম্মদ শিফত ও মহম্মদ জিল্লুর রহমান।

ধৃত দুই বাংলাদেশিকে কেন্দ্রীয় বাহিনী সিআইএসএফ অচেনা গোয়েন্দারা জেরা করতে পারেন বলে সূত্রের খবর। বাংলাদেশি ওই যুবক দুটির দাবি বাংলাদেশ থেকে ওই ড্রোন কিনে নিয়ে কলকাতায় এসেছেন তারা। এক্ষেত্রে ইমিগ্রেশন চেকিং এর সময় তা কেন ধরা পড়েনি এই নিয়েও তদন্ত শুরু হয়েছে। ইতিমধ্যেই এই বিষয়ে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।