বিপদজনক বাড়িগুলি ভাঙ্গা হলেও তাদের ভাড়াটিয়ারা কোথায় যাবেন? এই সমস্যার সমাধানে উদ্যোগী কলকাতা পুরসভা(KMC)। জানা যাচ্ছে যে সব বিপদজনক বাড়িগুলি ভাঙ্গা হবে সেইসব বাড়িগুলির ভাড়াটিয়াদের নাম এবং ঠিকানা পুরসভার তরফের নথিভূক্ত করা হচ্ছে। এই তালিকাটি সম্পত্তি কর দফতরকে পাঠাবে পুরসভা।

পুরসভার(KMC) তরফে জানানো হয়েছে বিপদজনক বাড়িগুলি ভাঙ্গার পরে নতুন করে নির্মাণ করা হলে সেই তালিকা মিলিয়ে ভাড়াটিয়াদের ফিরিয়ে আনা হবে। অনেকেই ভয় থেকে বিপদজনক বাড়ি ছাড়তে চাইছেন না। তাদের ভয় বাড়ি যদি একবার ছেড়ে দেন তারা তাহলে তা আর ফিরে পাবেন না।

অন্যদিকে বাড়িগুলির অবস্থা শোচনীয় এবং প্রাণনাশের আশঙ্কা রয়েছে। সেই কারণে বারবার পুরসভার(KMC) তরফে নোটিস পাঠানো হচ্ছে এবং সচেতনতা অভিযান চালানো হচ্ছে। আবার মানবিকতার খাতিরে জোর করে বাড়ি থেকে তুলে দেওয়া যাচ্ছে না তাদের। অনেকেই বাড়িছাড়া এড়াতে বাড়ির বিপদজনক অংশ নিজেরাই ভেঙে ফেলছেন। কিন্তু এর জেরে বাড়ি আরো দুর্বল হয়ে যাওয়ার ভয় রয়েছে।

তাই এবার সবদিক বিবেচনা করে ভাড়াটিয়াদের কথা ভেবে মানবিক উদ্যোগ নিল পুরসভা। পুরসভা দফতর সূত্রে খবর ইতিমধ্যেই এক নম্বর বরোর বিপদজনক বাড়ির ভাড়াটিয়াদের নাম ও তালিকা নথিভূক্ত করার কাজ শুরু হয়ে গিয়েছে। যেসব ভাড়াটিয়ারা সাব টেন্যান্ট রেখেছেন তাদের ক্ষেত্রে পুরসভা সাব টেন্যান্টদেরও নাম নথিভুক্ত করছে।