নিজেদের সৌন্দর্য বজায় রাখতে আমরা কিনা করি। কিন্তু অনেক সময় হোয়াইটহেডস এর সমস্যায় ভুগতে হয় আমাদের । আমাদের স্কিন পোরগুলি চারপাশের ধুলোবালি দূষণ,, মৃত কোষ ও সেবাম দ্বারা বন্ধ হয়ে যাওয়া আমাদের ত্বকে হোয়াইটহেডস হওয়ার মূল কারণ। বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে কখনো পার্লারে হাজার হাজার টাকা খরচা করে কখনো বা নানারকম কসমেটিক্স ব্যবহার করে। কিন্তু আপনি কি জানেন ঘরোয়া কিছু উপায় আপনি আপনার নাকের হোয়াইটহেডস থেকে মুক্তি পেতে পারবেন। জেনে নিন কিছু টিপস।

 

নাকের হোয়াইট হেডস দূর করতে আধা চা-চামচ মসুর ডালের বেসনের সঙ্গে ডিমের কুসুম ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। পুরো মুখে ১৫ মিনিট লাগিয়ে অপেক্ষা করুন। এতে নাকের হোয়াইট হেডস দূর করতে পারবেন।

 

 

 

নারকেল তেল ব্ল্যাক হেডস দূর করতেও অনেক ভূমিকা রাখে। এক চা চামচ বেকিং সোডা আর তেল একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিয়ে হোয়াইটহেডস ওপর লাগিয়ে আলতো করে ৫ মিনিট ম্যাসাজ করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ঠিকমতো করলেই হোয়াইটহেডস (Whiteheads) চলে যাবে।

 

 

দূষণের ফলে মুখে ময়লা জমে। ত্বকে গজায় হোয়াইটহেডস। এই প্যাক ব্যবহারে সমস্ত ব্ল্যাকহেডস থেকে মুক্তি মিলবে। ডিমের সাদা অংশ ভালো করে পিষে নিয়ে মুখে লাগাতে হবে। তারপর একটা টিস্যু দিয়ে ঢেকে দিতে হবে মুখ। মিনিট দশেক পর ময়েশ্চারাইজার দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে একবার করলেই উপকার পাওয়া যাবে।

 

 

পরিমান অনুযায়ী বেসন, দই ও হলুদ গুঁড়ো মিশিয়ে একটি ঘন পেস্ট মত বানিয়ে নিন।ভালো করে নাকে মেখে পুরোপুরি শুকিয়ে যাওয়া অবধি অপেক্ষা করুন।হাতে অল্প জল নিয়ে ভালো করে সার্কুলার মোশনে হালকা করে ঘষে নিয়ে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।এই ফেসপ্যাক সপ্তাহে ২-৩ দিন ভালো ফল পেতে ব্যবহার করুন হোয়াইটেহেডস (Whiteheads on nose) কমে যাবে।

 

নাকের হোয়াইট হেডস(Whiteheads on nose) দূর করার সবথেকে বড় চাবিকাঠি হলো মুখে গরম জলের স্টিম নেওয়া ।মুখে অনেকদিন ধরে হোয়াইটহেডস সমস্যা হয়ে থাকলে একটা সময় ব্যথা হতে শুরু করে আর যার একটু বাজে লাগে। বিউটি পার্লারে অনেক খরচা না করে মুখে স্টিম নিন এতে রোমছিদ্রগুলো খুলে যায়, ভেতরে জমে থাকা ধুলোময়লাও আলগা হয়ে বেরিয়ে আসে, মুখ হয়ে ওঠে ঝকঝকে পরিষ্কার। ফলে আর হোয়াইটহেডস থাকে না , আপনার মুখে আসে এক মসৃণ, স্বচ্ছ।

Image source-google