বিশ্বের বিস্তীর্ণ পণ্যবাজার দখল করে রেখেছে চীন। বিশ্বের বিভিন্ন দেশে চীনের পণ্য কার্যত একচেটিয়া ব্যবসা করছে। তাই এবার কারিগরি ক্ষেত্রে চীনকে টেক্কা দিতে ২৮ হাজার কোটি টাকার CHIPS আইন স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন(Biden)।

জানা যাচ্ছে এই আইন অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তিগত উৎপাদনকে উৎসাহ প্রদান করবে ওয়াশিংটন। বিশেষ করে এশিয়া এবং আফ্রিকার দেশগুলোতে চীনের একচেটিয়া ব্যবসা ও চীনা পণ্যের ব্যাপক চাহিদা রুখতে কারিগরি দ্রব্য উৎপাদনের উপর বিশেষ নজর দিতে চাইছে মার্কিন যুক্তরাষ্ট্র।

চীনা পণ্যের বাড়বাড়ন্ত রুখতে CHIPS আইন স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন(Biden)। সূত্রের খবর মঙ্গলবার রোজ গার্ডেন এর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শীর্ষ স্থানীয় জনপ্রতিনিধি, শীর্ষ স্থানীয় প্রশাসনিক আধিকারিক, স্থানীয় রাজনীতিবিদ থেকে শিল্পপতি প্রত্যেকেই। জো বাইডেন(Biden) CHIPS আইনে স্বাক্ষর করার ফলে আমেরিকার কারিগরি পণ্য তৈরীর শিল্পে বিনিয়োগে উৎসাহিত হবে এবং বিদেশী পণ্যের প্রতি নির্ভরতা কমবে। জানা যাচ্ছে এর ফলে পরবর্তীকালে উৎপাদিত অতিরিক্ত পণ্য বিদেশে রপ্তানি করা সহজ হয়ে যাবে।

এই আইনটি স্বাক্ষর করতে গিয়ে জো বাইডেন জানিয়েছেন, ‘আমেরিকার জন্য এটা আসলে আমাদের বিনিয়োগ। আমরা আমেরিকায় এটা করতে চলেছি। আমরা আমেরিকায় ২১ শতকের প্রতিযোগিতায় জিততে চলেছি।’

হোয়াইট হাউস জানিয়েছে এই আইনের কথা জানতে পেরে ইতিমধ্যেই উৎসাহ প্রকাশ করেছে বিভিন্ন সংস্থা। ইতিমধ্যেই মাইক্রন সংস্থা মেমরি চিপের অভ্যন্তরীণ উৎপাদনকে উৎসাহিত করার জন্য ৪০০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে। এছাড়াও নিউ ইয়র্কে উন্নত মানের চিপ প্ল্যান্ট এর জন্য কোয়ালকম এবং গ্লোবাল ফাউন্ড্রিজ সংস্থা ৪২০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনার কথা জানিয়েছে।