ব্রণের (acne)সমস্যায় লবঙ্গ তেল দারুন কার্যকারী।জোজোবা তেল ( Jojoba Oil)-এ রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল গুণ। এটি ব্রণর সমস্যা থেকে আপনার মুক্তি দিতে পারে। ব্রণের নিরাময়ে জোজোবা তেল, অ্যালোভেরা জেল ও টি ট্রি তেল একসাথে মিশিয়ে ব্রণের ওপর লাগান। তবে বেশি লবঙ্গ তেল ব্যবহার করবেন না।

 

নিমের (Neem)অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক গুণের মুখে ব্রোনো প্রতিরোধে অনেক সাহায্য করে।ত্বকের সিবাকাস গ্ল্যান্ডের অতিরিক্ত এবং ময়লা ও ব্যাকটেরিয়া থেকে ব্রণের সৃষ্টি হয়।নিম পাতা থেকে নিষ্কাশিত নিম তেল মুখের অতিরিক্ত তৈলক্ত ভাব দূর করতে ব্যবহার করতে পারেন। এটিকে ফেস অয়েল হিসেবে ব্যবহার করার জন্য নিম তেলের মধ্যে অলিভ অথবা জোজোবা অয়েল মিশিয়ে নিন এবং রাতে ঘুমানোর আগে আপ্লাই করুন।

 

ব্রণ দূর করতে মধুর (Honey)বিশেষ কাজ করে।মধুর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের লালচেভাব ও জ্বালাপোড়া কমিয়ে ত্বক ব্রণের হাত থেকে রক্ষা করবে।এক টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ টকদই মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকর। সপ্তাহে দুই থেকে তিনদিন ব্যবহার করবে। ব্রণ থেকে মুক্তি পাবেন।

 

 

অতিরিক্ত ব্রণ সমস্যা থাকলে রোজ নিয়ম করে লেবুজল(Lemon)পান করুন। মুখের ব্রণ কমাতে সাহায্য করে এটি । প্রতিদিন সকালে জল খাওয়ারের পর বা ব্রেকফার্স্ট-এর পর খেয়ে ফেলুন একগ্লাস নুন লেবুর জল। মুখের তৈলক্ত ভাবও দূর করতে সাহায্য করবে।

 

Image source-google