পটল খেতে অনেকেই ভালবাসেনা । কিন্তু পটল দিয়ে আমি এই রেসিপিটা বানিয়ে খাওয়ান বাচ্চারাও চেটেপুটে খাবে। সব ঋতুতেই পটল পাওয়া যায় তাই রান্না করাও অনেক সুবিধা। বাঙালি আলু পটল তরকারি থাকবেই । আজকে আমরা জানবো কিভাবে খুব সহজ উপায়ে মাছের ডিমের পটল দরমা( potoler dorma)রেসিপি বানানো যেতে পারে।

 

মাছের ডিমের পুর: ফ্রাই প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিয়ে হলুদ ও দুই টেবিল চামচ জল দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। তাতে মাছের ডিম, লবণ ও কাঁচা লংকা কুচি এবং সস দিয়ে কিছুক্ষণ নেড়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। দুই মিনিট পর ঢাকনা খুলে আবারও নেড়ে আগুন বন্ধ করে ঢেকে দিন। পাঁচ মিনিট পর একটি বাটিতে বেড়ে রাখুন।

 

 

মাছের ডিমের পটরের (Macher dimer potoler dorma)দোরমা বানানোর জন্য পটরের দোরমা বানানোর জন্য পটোল ধুয়ে দুই ধারের মুখ কেটে ছুলে ভেতরের বিচি পরিষ্কার করে নিন। দুই পিঠে কাটাচামচ দিয়ে দু তিনটি করে গভীর আচর দিন। এবার প্রতিটি পটলের ভেতর ঠেসে পুর ভরে দিন। কর্নফ্লাওয়ার ঘন করে অল্প গুলে তা দিয়ে পটলের মুখ বন্ধ করে দিন। ফ্রাই প্যানে দুই টেবিল চামচ তেল নিয়ে তাতে অল্প আচে ঢেকে পটোলের দুই পিঠ ভেজে নিয়ে উঠিয়ে রাখুন। একটি বাটিতে টক দইয়ের সঙ্গে লবণ, হলুদ ও লংকার গুরো, চিনি, আদা, রসুন ও জিরা বাটা মিশিয়ে ভালো করে ফেটে নিন।

 

ফ্রাই প্যানে বাকি তেল গরম করে তেজপাতার ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। বাদামি হয়ে এলে বাটা পেঁয়াজ দিয়ে লাল করে ভেজে দইয়ে মেশানো মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এতে লংকা ও সিকি কাপ জল দিয়ে পটোলগুলো ছেড়ে নেড়ে মাঝারি আঁচে ঢেকে দিন। ঝোল টেনে এলে গরম মসলা ও ঘি দিয়ে নেড়ে আবারও কম আঁচে ঢেকে রাখুন পাঁচ মিনিট। তারপর আগুন বন্ধ করে দিন। ১০ মিনিট পর পরিবেশন করুন। (Macher dimer potoler dorma)

 

Image source-google