বর্ষাকালে চুলের সমস্যা যে শুধু মেয়েদের হয় এমনটা ভাবার কোনো কারণ নেই। ছেলেদেরও চুলের সমস্যা কম নয়। কিন্তু চুলের যত্নের বিষয়ে অধিকাংশ ছেলেই উদাসীন। এতে করে পরবর্তীতে তাদের চুলে নানান ধরণের সমস্যা দেখা দেয়। মেয়েদের চাইতে কিন্তু ছেলেদের মাথার ত্বকের ধরণ আলাদা। তাই পুরুষের চুলের(men hair problem) জন্য চাই বাড়তি যত্ন। অকালে চুল পড়া রোধ এবং মলিন ও বিবর্ণ চুলকে সুন্দর করতে কী কী করবেন চলুন জেনে নেওয়া যাক।

মেহেদির সাথে আমলকীর গুঁড়া, ২ টেবিল চামচ দুধ দিয়ে পেস্ট তৈরি করে নিয়ে চুলে লাগাতে হবে। ১ ঘণ্টার পর শুকিয়ে গেলে শ্যাম্পু করে ফেলতে হবে। বাইরের কেমিক্যাল পণ্য দিয়ে চুল রঙ না করে মেহেদি ব্যবহার করা অনেক বেশি নিরাপদ। মেহেদির ব্যবহার চুলের গোড়াকে মজবুতও করে।

মেথি চুলের জন্য খুবই উপকারী একটি উপাদান। নারকেল তেল হালকা গরম করে নিয়ে মেথি গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি পুরো চুলে লাগিয়ে ১ ঘণ্টার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। চুল পড়া রোধ করার জন্য সপ্তাহে ৩ দিন এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন।

অতিরিক্ত খুশকি চুল পড়াকে তরান্বিত করে। তাই চুলের স্বাস্থ্য ঠিক রাখতে ও খুশকি দূর করতে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। অলিভ অয়েল গরম করে নিয়ে এতে পাতিলেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের গোড়াসহ পুরো চুল(men hair problem) লাগিয়ে ১ ঘণ্টা পর ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২ থেকে ৩ বার চুলে অলিভ অয়েল লাগাতে হবে। খুশকি দূর হবে সাথে চুলও হবে কোমল ও ঝলমলে। একই পদ্ধতিতে নারকেল তেলও ব্যবহার করতে পারেন।

 

Image source : Google