বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে। চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যে এটি এমন একটা রেসিপি যা খুব কম সময়ে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর। চলুন জেনে নিন কিভাবে চিকেন হানি গার্লিক (chicken honey garlic) বানাবেন।

একটি পাত্রে এক কিলো চিকেনে ½ চামচ মরিচ গুঁড়ো, অর্ধেক পাতিলেবুর রস, রসুন বাটা ও পরিমান মত লবন মিশিয়ে ম্যারিনেট করে আধাঘন্টা ঢাকা দিয়ে রাখুন ।

কড়াই পরিমাণমতো সরষের তেল দিন। তেল গরম হলে তাতে গোটা গরম মসলা ,চারটি পেঁয়াজ বাটা দিয়ে লালচে রং আসা পর্যন্ত নাড়াচাড়া করুন। এই মিশ্রণে 5 চামচ রসুন, আদা বাটা দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। এরপর মিডিয়াম টু হাই ফ্রেমে 5 থেকে 6 মিনিট ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে ½ চামচ লাল লঙ্কার গুঁড়ো,½ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ½ চা-চামচ হলুদ গুঁড়ো,1চা- চামচ ধনে গুঁড়ো, 1 চা চামচ জিরা গুঁড়ো এই উপকরণ গুলি দিয়ে 4-5 মিনিট ভালোভাবে চিকেন টিকে কষিয়ে নিন। এরপর 2 টমেটোকে পেস্ট করে দিয়ে দিন।

গ্রাইন্ডারের 16-17 টি কাজুবাদাম, কিশমিশ এবং 5 চামচ টক দই এবং ৪ চামচ মধু দিয়ে, -এর মিশ্রণ বানিয়ে কষানো চিকেনে দিয়ে দিন। চিকেন রান্নার মূল রহস্য হলো ভালোভাবে কষিয়ে নেওয়ার তাই মিডিয়াম ফেলে রেখে চিকেন টি ভাল করে কষিয়ে নিন। এবার 200ml উষ্ণ জল স্বাদমতো লবণ,½ চামচ কাসৌরি মেথি, 3-4 টি লংকা চেরা দিয়ে 12 মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। ঢাকনা তুলে ½ চামচ গরম মসলা ও ধনেপাতা কুচি ও এক চামচ মধু দিয়ে নামিয়ে নিলে তৈরি সুস্বাদু ও লোভনীয় চিকেন হানি গার্লিক(chicken honey garlic)।

 

Image source : Google