চুল এই নারীর সৌন্দর্য কথাতেই আছে। বর্ষার দিনে চুলের যত্ন নেওয়া খুবই দরকার। এইসময় ঋতু পরিবর্তন হওয়ার ফলে আমাদের চুলের ও একটু বেশি যত্ন নেওয়া উচিত। চুলের যত্নে অনেক সময় আমরা পার্লারে কিংবা দামী দামী কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এই সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া কিছু জিনিস দিয়ে আপনি আপনার চুলের যত্ন করতে পারবেন।বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা ছাড়াও অ্যালোভেরা তে রয়েছে বেশ কিছু সৌন্দর্যের উপকারিতাও। এই অ্যালোভেরা

আপনার চুলে বিস্ময়কর কাজ করে।

 

গরমে ( Summer).মাথা ঠাণ্ডা রাখতে সাহায্য করবে অ্যালোভেরা। অ্যালোভেরার(aloe vera hair pack) রস, মেথি গুঁড়া ও ত্রিফলা (আমলকী, হরিতকি ও বহেরা ভেজানো পানি) একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে চুলে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে পরিষ্কার করে ফেলুন। এতে চুল পড়া কমতে সাহায্য করবে এবং চুলের স্বাস্থ্য ভালো থাকবে।

 

আপনার চুল এবং মাথার ত্বকের জন্য একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার হওয়ার পাশাপাশি, নারকেলের দুধে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা খুশকি থেকে মুক্তি পেতে সহায়তা করে। আপনি আপনার চুল ধোয়ার আগে তিন টেবিল চামচ নারকেল দুধ, দুই টেবিল চামচ অ্যালোভেরা(aloe vera hair pack) জেল কিছু তুলসী দিয়ে ব্যবহার করে একটি হেয়ার মাস্ক তৈরি করতে পারেন এবং আপনি আপনার মাথার ত্বকে কম দৃশ্যমান সাদা ফ্লেক্স লক্ষ্য করবেন।

 

চুল অর ঝরে ঝরে পড়ার থেকে রোধ করুন। চুল পড়া বন্ধ করতে ব্যবহার করুন জবা ফুলের পাতা। দুই থেকে তিনটি জবা ফুলের পাতা, অ্যালোভেরা জেল এবং দুটো জবা ফুল ব্লেন্ডারে পেস্ট করে একটা স্মুথ পেস্ট বানিয়ে ফেলুন। চুলের স্ক্যাল্পে ভালো করে এই হেয়ার প্যাক টি লাগান। সপ্তাহে এক থেকে দুই দিন ব্যবহার করুন চুল পড়া বন্ধ হয়ে যাবে।

সপ্তাহে অন্তত একদিন আপনাকে প্রোটিন হেয়ার প্যাক ব্যবহার করতে হবে। একটি কাঁচা ডিমের সঙ্গে তিন চামচ টক দই(Yoghurt ), এক চামচ মধু, এক চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে দু ঘন্টার জন্য চুলে লাগিয়ে রেখে দিন। কাঁচা ডিমের মধ্যে থাকা প্রোটিন যা চুলকে স্বাস্থ্যকর ও সিল্কি করে তোলে, টকদই যা চুলে পুষ্টিযোগান দেয়। মধুর মধ্যে রয়েছে আন্টি অক্সিডেন্ট যা চুলকে ড্যামেজের হাত থেকে রক্ষা করে এবং অ্যালোভেরায় থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান যা চুলের রুক্ষতা দূর করে।

 

Image source-google