ঘুমোনোর(Before sleep )আগে মুখ পরিষ্কার করা খুবই দরকারত্বক তৈলাক্ত (Oily skin)হলে ফোম ভিত্তিক ফেসওয়াশ ব্যবহার করুন যা মুখের তেল সহজেই পরিষ্কার হয়ে যায়। জল ভিত্তিক ফেসওয়াশও ব্যবহার করতে পারেন। আর যদি আপনার শুষ্ক ত্বক থাকে তবে দিনে একবার ধুলেই যথেষ্ট।কিংবা মুখ পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন হলুদ। হলুদ আর কাঁচা দুধ মিক্স করে হালকা মুখে ম্যাসাজ করুন এবং মুখ ধুয়ে নিন। এতে মুখের ময়লা দূর হবে।

 

 

ঘুমানোর(Before sleep ) আগে স্কিন কেয়ার রুটিন পালন করা খুবই দরকার। এতে আমাদের ত্বক সুস্থ এবং ভালো থাকে। ফেসওয়াশ মাখার পর মুখে টোনার ব্যবহার করুন।অনেক সময় টক নিস্তেজ হয়ে যায় ত্বকের যত্নের অভাবে ।কিছু কিছু টোনার ত্বক পরিষ্কার ও টানটান করা ছাড়াও ত্বকে আর্দ্রতা ধরে রাখতে পারে। তা ছাড়া মুখে টোনারে ভেজানো তুলো বুলিয়ে নিলে ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে। আপনি চাইলে গ্রিন টি টোনার কিংবা গোলাপজল টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

 

 

 

টোনারের পর ব্যবহার করুন মশ্চারাইজার ।এমনিতে ত্বকের সঙ্গে মানানসই রেডিমেড ময়শ্চারাইজার মাখতেই পারেন। আর যদি সেটা না হয় আপনি ঘরে বানানো মশ্চারাইজার ইউজ করতে পারেন যেমন এলোভেরা জেল।ব্রণের প্রকোপ কমাতে কয়েক ফোঁটা ফোঁটা (Lavender Oil) অয়েল মিশিয়ে ত্বকের আক্রান্ত স্থানে ম্যাসাজ করতে হবে।

 

আর সর্বশেষ হলো ঘুম ।রাতে আট ঘণ্টা ঘুমানো খুবই দরকার। ঠিকমত না ঘুমালে আমাদের ত্বকের স্বাস্থ্য খারাপ হয়ে যায় । তাই সঠিক সময়ের ঘুমের খুবই দরকার। আর ঘুমানোর সময় ফোন একদমই ব্যবহার করবেন না কারণ এটা ত্বক কে ক্ষতি করে।

 

Image source-google