একসময় এই কলেজেই পড়াশুনা করেছিলেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা (JP Nadda)।আজ সেই পাটনা কলেজে গিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে পড়লেন তিনি। কলেজে প্রবেশের সঙ্গে সঙ্গেই উঠেছে ‘গো ব্যাক’ স্লোগান। অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের (আইসা) কর্মীরা শনিবার ২০২০ সালের জাতীয় শিক্ষা নীতি প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ দেখায়।পাশাপাশি পটনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মর্যাদার দাবিও জানিয়েছে পড়ুয়ারা।

জানা যায় শনিবার পাটনা কলেজের (Patna College) একটি সেমিনারে যোগ দিতে গিয়েছিলেন নাড্ডা। কিন্তু সেমিনারে যোগ দেওয়ার আগেই তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান অল ইন্ডিয়া স্টুডেন্টস ইউনিয়নের (আইসা) কিছু সদস্য।রীতিমতো তাঁকে ঘেরাও করে রাখেন পড়ুয়ারা।নাড্ডাকে ঘিরে ‘ওয়াপস যাও’ শ্লোগান দেওয়া। পাশাপাশি পটনা বিশ্ববিদ্যালয়কে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের মর্যাদা দেওয়ারও দাবি জানান বিক্ষোভকারীরা। আচমকা বিক্ষোভের মুখে পড়ে থতমত খেয়ে যান বিজেপি সভাপতি। শেষ পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে এগিয়ে আসে পুলিশ। বিক্ষোভকারীদের সরাতে সামান্য লাঠিচার্জও করতে হয় পুলিশকে। অবশেষে পরিস্থিতি শান্ত হয়।

আইসার পক্ষ থেকে জানানো হয়েছে, কেন্দ্রের জাতীয় শিক্ষানীতির বিরোধিতায় তারা এই বিক্ষোভ দেখিয়েছেন। এছাড়া পাটনা বিশ্ববিদ্যালয়কে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার দাবিতেও তাদের এই বিক্ষোভ।

এদিকে এই ঘটনায় বিজেপি সভাপতির নিরাপত্তার গাফিলতি নিয়ে প্রশ্ন তুলেছে গেরুয়া শিবির। তাদের দাবি, বিক্ষোভকারীদের বিজেপি সভাপতির গাড়ির কাছে আসতে দিয়েছে পুলিশ। এক বিজেপি নেতার আরও অভিযোগ, বিক্ষোভকারী পড়ুয়াদের মধ্যে অনেক মহিলা ছিল, কিন্তু ঘটনাস্থলে একজনও মহিলা পুলিশ ছিলেন না। অন্যদিকে পুলিশ লাঠিচার্জ করেছে বলে অভিযোগ জানিয়েছে ছাত্র সংগঠনটি। যদিও পুলিশ সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে।

 

আরো পড়ুন:Mithun Chakraborty:’তৃণমূলের ৩৮ জন বিধায়ক বিজেপির সঙ্গে যোগাযোগ রাখছেন’:মিঠুন চক্রবর্তী!