আমরা আমাদের ত্বক নিয়ে তো কতই না সচেতন।শুধু তারুণ্য ধরে রাখতে কত রকম অ্যান্টি-এইজিং ক্রিম ব্যবহার করি, কত রকম রূপচর্চা করি। কিন্তু এই সচেতনতাটি আমাদের আসে বয়সের ছাপ পড়ে যাওয়ার পর। বলিরেখা একবার পড়ে গেলে তাকে সরানো কিন্তু অনেক কষ্টসাধ্য। এবার বাড়িতে কি ঘরোয়া পদ্ধতিতে অ্যান্টি এজিং ফেস প্যাক বানিয়ে ফেলুন।

 

ত্বকের বলিরেখা (Wrinkles remove)সারাতে হলুদ বাটা, বেসন, কাঁচা দুধ একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের বলিরেখা ও মেছতার সমস্যার চমকপ্রদ সমাধান হয়। কাঁচা হলুদ অ্যান্টিওক্সিডেন্ট হিসেবেও বেশ কার্যকরী। ত্বকে ব্রণের এবং ব্রণের দাগ মেলাতে কাঁচা হলুদ বাটা, লেবুর রস, কেশর এক সাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

 

 

অনেক ফলের (Fruit ) মধ্যে কলা আমাদের ত্বকের জন্য অনেক ভালো কলার মসৃণ প্যাক বলিরেখা দূর করে দেবে। একটি পাকা কলা এবং এক চা চামচ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। টকদই ত্বক ময়োশ্চারাইজ করে থাকে এবং কলার ভিটামিন এ ত্বকের কালো দাগ দূর করে বলিরেখা দূর করে থাকে।

 

তেজপাতার (Bay leaves)উদ্ভিজ্জ উপাদান ত্বকে বলিরেখা (Wrinkles remove) সৃষ্টির জন্য দায়ী ফ্রি র‌্যাডিক্যাল নিষ্ক্রিয় করে দেয়। এর জন্য তিনি মুখে তেজপাতা সেদ্ধ করা জল ভাপ দিতে বলেছেন। তেজপাতা সেদ্ধ করা জলের ভাপ অ্যান্টি এইজিং সলিউশন হিসেবে কাজ করে।

 

অনেক সময়ে সময়ের আগেই আমাদের মুখে বলিরেখা দেখা যায়। চন্দন( sandalwood) অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আছে যা আপনার মুখের রক্ত সঞ্চালন বাড়ায়। তাই চন্দনের গুঁড়ো, ডিমের সাদা অংশ আর মধু মিশিয়ে একটা প্যাক তৈরি করে সপ্তাহে তিনবার ব্যবহার করুন মুখে। ত্বক টানটান ও ঝলমলে থাকবে।

 

Image source-google