প্রয়াত হলেন পদ্মশ্রী প্রাপ্ত বোলপুরের এক টাকার ডাক্তার সুশোভন বন্দ্যোপাধ্যায় (Sushovan Banerjee)।মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৪ বছর। আজ সকাল ১১টা ২৫ মিনিটে উত্তর কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।ক্যান্সারে আক্রান্ত ছিলেন সুশোভন বন্দ্যোপাধ্যায়।

বোলপুরের হরগৌরীতলার বাসিন্দা ছিলেন সুশোভনবাবু।এলাকায় তিনি ‘এক টাকার চিকিত্‍সক’ হিসেবে বেশ জনপ্রিয় ছিলেন।নিজের বাড়ির চেম্বারেই রোগী দেখতেন। এমবিবিএস পাশ করে এমএফপিএ (MFPA) ও ক্লিনিকাল প্যাথলজিতে ডিপ্লোমা (DCP) করেছিলেন।মূলত চিকিত্‍সক হিসেবে মোটা অর্থ উপার্জন নয়, সাধারণের পাশে দাঁড়ানোই লক্ষ্য ছিল সুশোভন বন্দ্যোপাধ্যায়ের।জানা যায় দীর্ঘ ৫৭ বছর মাত্র ১টাকা ফি নিয়ে চিকিত্‍সা করে গিয়েছেন।

এছাড়াও দীর্ঘদিন ধরে বহু বিশিষ্ট ব্যক্তির চিকিত্‍সা করে এসেছিলেন সুশোভনবাবু। যাঁদের মধ্যে অন্যতম প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়,লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ মুখোপাধ্যায় এবং নোবেলজয়ী দুই অর্থনীতিবিদ অমর্ত্য সেন ও অভিজিত্‍ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের পারিবারিক চিকিত্‍সক ছিলেন তিনি।ছিলেন জাতীয় কংগ্রেসের(INC) জেলা সভাপতিও। রাষ্ট্রপতি মনোনীত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির কমিটির দীর্ঘদিনের সদস্যও ছিলেন তিনি।প্রান্তিক মানুষকে মাত্র ১ টাকায় চিকিত্‍সা পরিষেবা দেওয়ার জন্য ২০২১ সালের ৮ ই নভেম্বর বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind) তাঁর হাতে ‘পদ্মশ্রী’ (Padmashree) সম্মান তুলে দেন।তারপর থেকেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি।শরীরে বাসা বেঁধেছিল মারণরোগও।সেই রোগের কাছেই হার মানতে হল আজ সুশোভনবাবুকে।

তাঁর প্রয়াণে শোকস্তব্ধ বোলপুর-শান্তিনিকেতন। কারণ এই এলাকার মানুষদের চিকিত্‍সা করেছেন, তাঁর হাত ধরে সুস্থ হয়েছেন হাজার হাজার মানুষ।ইতিমধ্যেই তাঁর মৃত্যুতে টুইট করে শোকবার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লিখেছেন, ‘সুশোভন বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণে আমি শোকাহত। বীরভূমে এক টাকার চিকিত্‍সক হিসেবে জনপ্রিয় ছিলেন। তাঁর আদর্শের জন্যই সুখ্যাতি পেয়েছিলেন।’

 

আরো পড়ুন:Mamata Banerjee:কেউ দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ডে হলে আমার আপত্তি নেই:মমতা!