বাঙালি মানেই ভোজন রসিক। খিচুড়ি খেতে ভালোবাসে বাচ্চা থেকে বড় সবাই। আর এই বৃষ্টির দিনে যদি গরম গরম খিচুড়ি হয় তাহলে তো আর কোন কথাই নেই । খিচুড়ি স্বাদে অতুলনীয়। মাংস থেকে মাছ কিংবা ডিম সবার সাথে খাওয়া যায় এই খিচুড়ি। শুধু তাই নয় নিরামিষ প্রেমীদের জন্য প্রিয় খাবার হচ্ছে এই খিচুড়ি। আজকে আমরা জানবো পাঁচমিশালী খিচুড়ি কিভাবে বানানো যেতে পারে। অন্যান্য খিচুড়ি বানানোর রেসিপি থেকে একটু অন্যরকম রেসিপি। খেতে হবে অতুলনীয় দেখিনি রেসিপিটি।

 

উপকরণ : সিদ্ধ চাল এক কেজি, মসুর ডাল ১০০ গ্রাম, বুট ১০০ গ্রাম, মাষকলাই ১০০ গ্রাম, মটর ১০০ গ্রাম, মুগ ১০০ গ্রাম। পেঁয়াজ কিউব করে কাটা ১ কাপ, আস্ত কাঁচামরিচ ১০-১৫টি, তেজপাতা ২টি, লবণ স্বাদ অনুযায়ী, হলুদ গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, আদাবাটা আধা টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, সরিষার তেল আধা কাপ ও পানি পরিমাণমতো।

 

পাঁচমিশালি খিচুড়ি (panchmishali khichuri) বানানোর জন্য প্রথমে , মটর ও মাষকলাইর ডাল পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। চালের সঙ্গে মসুর ও মুগডাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। পাতিলে তেল গরম করে তাতে পেঁয়াজ ভেজে একে একে সব বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ ও সামান্য জল দিয়ে কষিয়ে নিন।

 

তারপর তাতে চাল, ডাল এবং গরম মসলা দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। পরে তেজপাতা, কাঁচামরিচ ও পরিমাণমতো জল দিয়ে ঢেকে আধ ঘণ্টা চুলায় রেখে রান্না করুন। খিচুড়ি মাখামাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।(panchmishali khichuri)

 

Image source-google