গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে।ইতিমধ্যেই রোদ্দুরে ত্বক পুড়লে ক্ষতি হবেই,a একা সানস্ক্রিনের সাধ্য নেই তা থেকে আপনাকে রক্ষা করার। একটু হলেও ট্যান (hand tan)পড়বে। অনেক সময় মুখে সাথে সাথে হাতে ও ট্যান পরে হাত কালো হয়ে যায়।আমরা নিজে দের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি। কখনো পার্লারে যাই। কিন্তু বাজারচলতি যে সমস্ত ব্লিচ করার ক্রিম রয়েছে সেগুলো কথাকে ক্ষতিকারক পদার্থ আমাদের ত্বকের ক্ষতি করে।সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া উপায়ে নিজের হাতের ট্যান তুলবেন।

 

হাতের ট্যান (hand tan)কিংবা রোদে পোড়া দাগ দূর করতে টমেটো রসের সাথে চালের গুঁড়ো( Rice Flour) আর লেবুর রস মিশিয়ে রোদে পোড়া অংশে হালকা হাতে ম্যাসাজ করুন। এরপর আধঘন্টা মত রেখে হালকা কুসুম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।এতে রোদে পোড়া দাগ উঠে যাবে।

 

 

গ্রেট করা আলু, ১টমেটো পেস্ট দুধের সর(Milk cream )একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং যেখানে যেখানে ট্যান আছে যেমন হাতে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন।রোদে পোড়া দাগ দূর হবে।

 

মুসুর ডাল খুব ভাল প্রাকৃতিক স্ক্রাব এছাড়াও তার সঙ্গে যখন আপনি টমেটো এবং অ্যালোভেরা মেশাচ্ছেন তখন একটি শক্তিশালী ট্যান রিমুভাল প্যাক তৈরি হয়ে যাচ্ছে। টমেটো ন্যাচারাল ব্লিচের কাজ করে এবং অ্যালোভেরা ত্বকের নানা সমস্যা দূর করে ত্বক নমনীয় করে তোলে। মসুর ডাল গুঁড়ো সাথে টমেটো রস এবং অ্যালোভেরা মিশিয়ে হাতে ভালোভাবে স্ক্রাব করুন। কুড়ি মিনিট মত রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন এতে রোদে পোড়া দাগ দূর হবে।

 

পাতি লেবু অর্ধেক কেটে তার সাথে চিনি দিয়ে পুরো হাতে ম্যাসাজ করুন। আধ ঘন্টা মত রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন ।লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ট্যান রিমুভ করতে সাহায্য করে।

 

Image source-google