দিয়েগো মারাদোনা (Diego Maeadona) প্রয়াত হয়েছেন প্রায় দেড় বছর আগে। তাঁর প্রয়াত হওয়ার পর বিভিন্ন ভাবে তাঁকে শ্রদ্ধা জানানো হয়েছে। কখনও মূর্তি বানিয়ে, কখনও আস্ত বিমানকে মিউজিয়াম বানিয়ে, কখনও স্টেডিয়ামের নাম বদল করে আর্জেন্টিনীয় এই কিংবদন্তির প্রতি সম্মান জানানো হয়েছে। তবে এ বার অভিনব উপায়ে মহাকাশে সম্মান জানানো হতে চলেছে তাঁকে।

আর্জেন্টিনার এক সংবাদমাধ্যম জানিয়েছে, এক বেসরকারি সংস্থার উদ্যোগে কৃত্রিম উপগ্রহের সাহায্যে মহাকাশে পাঠানো হবে মারাদোনার (Diego Maradona) ব্যবহৃত সামগ্রী। প্রয়াত তারকার এক জোড়া জুতো এবং একটি হার্ড ড্রাইভ ওই কৃত্রিম উপগ্রহের সঙ্গে বিশেষ ভাবে জুড়ে দেওয়া হবে। সেই হার্ড ড্রাইভে আর্জেন্টিনা-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা মারাদোনার সমর্থক এবং অনুরাগীদের ভিডিও এবং অডিও বার্তাও বন্দি করা থাকবে।

আরও পড়ুন: Virat Kohli: নীরজকে অভিনন্দন জানালেন কোহলী

সেই কৃত্রিম উপগ্রহের নাম দেওয়া হয়েছে ‘কসমিক কাইট’। মারাদোনাকে (Diego Maradona) প্রথম বার ওই নামে ডেকেছিলেন উরুগুয়ের এক সাংবাদিক। ইংল্যান্ডের বিরুদ্ধে শতাব্দীর সেরা গোলের পর সেই নাম সর্বত্র প্রচলিত হয়ে যায়। দেশের মানুষও তাঁকে ওই নামে ডাকতেন। কিন্তু কবে সেই উপগ্রহ পাঠানো হবে তা অবশ্য জানা যায়নি এখনও।