আজ সংসদের সেন্ট্রাল হলে ভারতের প্রধান বিচারপতি এনভি রমনা শপথবাক্য পাঠ করালেন দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu)। এরই সঙ্গে ভারতের ১৫তম রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু। তিনি দেশের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি এবং সর্বোচ্চ সাংবিধানিক পদে অধিষ্ঠিত প্রথম আদিবাসী মহিলা। পাশাপাশি স্বাধীন ভারতে জন্ম নেওয়া প্রথম রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী।

এদিন রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার আগে সকালে রাজঘাটে গিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন দেশের নয়া রাষ্ট্রপতি।পাশাপাশি এদিন দেশের সদ্য প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গেও দেখা করেন দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)।

এদিন দ্রৌপদী মুর্মু তার বক্তৃতায় বলেন, ‘আমি দেশের প্রথম এমন রাষ্ট্রপতি, স্বাধীন ভারতে যার জন্ম হয়েছে। আমাদের স্বাধীনতা সংগ্রামীরা স্বাধীন ভারতের নাগরিকরা আমাদের কাছ থেকে যে প্রত্যাশা করেছিলেন, তা পূরণ করতে আমাদের এই অমৃত কালের মধ্যে দ্রুত গতিতে কাজ করতে হবে।’তিনি আরও বলেন, ‘এই ২৫ বছরে, অমৃতকাল প্রাপ্তির পথ দুটি ট্র্যাকে এগোবে – সবার প্রচেষ্টা এবং প্রত্যেকের কর্তব্য।’

জানা যায় এদিন ভারতীয় পার্লামেন্টের সেন্ট্রাল হলে সকাল ১০ টা ১৫ মিনিটে তাঁকে শপথবাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের বিচারপতি এন ভি রামানা।প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, বিদায়ী উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এই জমকালো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। দ্রৌপদীর নিজের রাজ্য ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, লোকসভার স্পিকার ওম বিড়লা এবং সমস্ত দলের সাংসদরাও উপস্থিত ছিলেন।

 

আরো পড়ুন:Ramnath Kovind:শেষবার জাতির উদ্দ্যেশ্যে ভাষণ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের!