গত ২২ বছরে আমেরিকার লেক মিডের (Lake Mead) জলস্তর কত মাত্রায় হ্রাস পেয়েছে তার ছবি প্রকাশ্যে আনলো নাসা। জানা যাচ্ছে আমেরিকার লেক মিডের জলস্তর হ্রাসের ফলে ১৯৩৭ সালের এপ্রিল মাস থেকে এখনো পর্যন্ত লেকটি সর্বনিম্ন জলস্তরে পৌঁছেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ জলাধার হল এই লেক মিড যা অ্যারিজোনা এবং নেভাদায় বিস্তৃত।

জানা যাচ্ছে ক্যালিফর্নিয়া, অ্যারিজোনা এবং নেভাদার জলের অন্যতম উৎস এই লেক মিড (Lake Mead)। সেই লেক মিডেই জলস্তর হ্রাসের ফলে শীতকালে জলের ঘাটতির আশঙ্কা দেখা দিয়েছে। নাসা সূত্রে জানা যাচ্ছে নাসার ক্যামেরা যে ছবিগুলো তুলেছে তা ২০০০ সালের ৬ জুলাই থেকে ২০২২ সালের ৩ জুলাই এর মধ্যে তোলা।

সূত্রের খবরের আর আগের ছবিগুলো উপগ্রহ ল্যান্ডস্যাট ৭ তুলেছিল। পরবর্তীকালে ২০১৩ সালে ল্যান্ডস্যাট ৮ উৎক্ষেপিত হওয়ার পর পরবর্তী ছবিগুলি সেটিই তোলে। উপগ্রহগুলির তোলা ছবিতে দেখা গিয়েছে হ্রদের তীরের খনিজ অঞ্চলগুলি একসময় কানায় কানায় পূর্ণ ছিল। কিন্তু হ্রদের জল ধীরে ধীরে শুকিয়ে গেছে এবং সেই জল শুকিয়ে যাওয়ার দাগ হ্রদের গায়ের ফ্যাকাশে রঙেই বোঝা যাচ্ছে।

এই বিষয়ে নাসার ওয়েবসাইটে বলা রয়েছে রোদের খাদ যখন জলপূর্ণ ছিল তখন স্বাভাবিকভাবেই জলের স্তর হ্রদের দেওয়ালের উঁচু অংশগুলি স্পর্শ করত। কিন্তু জলস্তর কমে যাওয়ার পরে দেওয়ালের সেই উঁচু অংশগুলি খোলা বাতাসের সংস্পর্শে আসে এবং হ্রদের দেওয়ালের গায়ের বেলেপাথর, জলে থাকা ক্যালসিয়াম কার্বনেট এবং অন্যান্য খনিজ লবণ এর সঙ্গে বিক্রিয়া করে সাদা দাগ তৈরি করে। বৃষ্টি বা অন্যান্য কারণে হ্রদে জলস্তর বেড়ে গেলে এই সাদা দাগ লক্ষ্য করা যায় না।

উল্লেখ্য, বৃষ্টিপাত এবং ভূগর্ভস্থ জল লেক মিডের (Lake Mead) ১০% জলের যোগান দেয়। অন্যদিকে রকি পর্বতমালা বরফগলা জলও কলোরাডো নদী মারফত লেক মিডে জমা হয়।