ব্রণের (acne)সমস্যায় লবঙ্গ তেল দারুন কার্যকারী।জোজোবা তেল ( Jojoba Oil)-এ রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল গুণ। এটি ব্রণর সমস্যা থেকে আপনার মুক্তি দিতে পারে। ব্রণের নিরাময়ে জোজোবা তেল, অ্যালোভেরা জেল ও টি ট্রি তেল একসাথে মিশিয়ে ব্রণের ওপর লাগান। তবে বেশি লবঙ্গ তেল ব্যবহার করবেন না।

 

লবঙ্গতে (Clove )আছে অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য, যা ত্বককে রক্ষা করে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে। মধু মুখকে হাইড্রেট ও ময়েশ্চারাইজ করে। এক চামচ মধুতে লবঙ্গ পাউডার এবং লেবুর রস মেশান। এই পেস্টটি আপনার মুখে লাগান। ২০ মিনিট পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক উজ্জ্বল হবে.

 

লবঙ্গ,(Clove ) তাতে আছে প্রচুর পরিমাণে মিনারেলস যেমন—ক্যালসিয়াম, আয়রন, সোডিয়াম, পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি। এটি ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে বেশ কার্যকর।এরপর একটি পরিষ্কার বাটিতে ২ টেবিল চামচ চন্দন গুঁড়া নিয়ে তাতে ১/২ চা চামচ লবঙ্গ গুঁড়া মিশান। অণুপাত ঠিক রেখে এগুলোর পরিমাণ বাড়াতে কিংবা কমাতে পারেন। তারপর এটার সাথে জল দিয়ে মিশিয়ে একটি পেস্ট বানান আর কিছুক্ষণ রেখে দিয়ে পুরো মুখে হালকা হাতে লাগান। সপ্তাহে এক থেকে দুদিন লাগাবেন।

Image source-google