৭৩ বছরের এক রোগীর ডিম্বাশয়ে ২৮ কেজি টিউমার সফলভাবে অস্ত্রপ্রচার করে নজির করল এসএসকেএম(SSKM)। জানা যাচ্ছে রোগী এই মুহূর্তে বিপদমুক্ত আছেন। ইকবালপুরের বাসিন্দা ৭৩ বছরের ওই মহিলাকে অস্ত্রোপচারের পর মঙ্গলবারই হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়েছে।

হাসপাতাল সূত্রে খবর বিগত ৮ বছর ধরে রোগীর পেটে টিউমারটি ক্রমশ বড় হচ্ছিল। প্রথমদিকে সবাই সেটিকে ভুঁড়ি হয়েছে মনে করে সেভাবে গুরুত্ব দেয়নি। কিন্তু গত পাঁচ বছর ধরে তিনি কোনরকম ভাবে চলাফেরা করতে পারতেন না। তারপরেই স্থানীয় এক চিকিৎসকের পরামর্শে গত জুন মাসে তিনি এসএসকেএমের(SSKM) স্ত্রীরোগ বিভাগে পরামর্শ নিতে আসেন। পরীক্ষা করে দেখা যায় ডিম্বাশয় হওয়া টিউমারের জন্য রোগীর ডায়াফ্রামে চাপ পড়ছে। পাশাপাশি রোগীর হার্ট এবং ফুসফুসের চাপ পড়ছিল এবং তার শরীরের নিম্নভাগে রক্ত সঞ্চালন বাধা পাচ্ছিল।

এই অবস্থায় এসএসকেএম(SSKM) কর্তৃপক্ষ একটি মেডিকেল বোর্ড গঠন করার সিদ্ধান্ত নেন। বোর্ডে ডাক্তার সুভাষ বিশ্বাসকে চেয়ারম্যান পদে যুক্ত করা হয়। এছাড়াও বোর্ডে থাকেন বক্ষরোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাক্তার সোমনাথ কুন্ডু, স্ত্রী রোগ বিভাগের অধ্যাপক ডাক্তার চৈতালি দত্ত রায়, কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডাক্তার দীপঙ্কর মুখার্জী, নিউরো মেডিসিনের ডাক্তার অরিজিৎ রায় এবং অ্যানেসথেসিয়া বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাক্তার চৈতালি লাহা।

বোর্ডে সিদ্ধান্ত নেওয়া হয় অস্ত্রপ্রচার করে টিউমার থেকে বের করা হবে। সেই মতই গত ৯ জুলাই প্রায় আড়াই ঘন্টার প্রচেষ্টায় অস্ত্রোপচার সফল হয় এবং পর্যবেক্ষণের জন্য তারপর রোগীকে হাসপাতালে রাখা হয়। এদিন অর্থাৎ মঙ্গলবার তার শারীরিক উন্নতি হওয়ার পর তাকে ছুটি দেয় এসএসকেএম কর্তৃপক্ষ।