কথায় আছে না মাছ ভাতে বাঙালি!কোনো অনুষ্ঠান বাড়ি হোক কিংবা পুজো পার্বণ মাছ না থাকলে ঠিক জমে না। বেশি করে যখন বাঙালি মাছ অন্তর প্রিয়। রোজকাল সেই মাছের ঝোল বা ঝাল না বানিয়ে মাছের একটু অন্যরকম রেসিপি বানিয়ে দেখুন ।এটা বানানো খুবই সহজ ও সময় ও খুব কম লাগে। আর সবথেকে বড় কথা বানাতে খুব বেশি উপকরণ ও লাগে না। জেনে নিন পুর দেওয়া ভেটকি মাছের কিভাবে সহজ উপায়ে বানানো যেতে পারে।

 

 

পুর দেওয়া ভেটকি মাছ বানানোর জন্য( stuffed bhetki )ভেটকি মাছ ১টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, টক দই আধা কাপ, তেল ৪ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৬টা, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ।

 

 

. ভেটকি মাছের কোপ্তা বানানোর জন্য প্রথমে আস্ত ভেটকি মাছ আঁশ ছাড়িয়ে পেটের ও মাথার ময়লা পরিষ্কার করে ধুয়ে নিন।কাঁটা চামচ দিয়ে সামান্য কেঁচে ওপরের সব একে একে মসলা হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, টক দই, তেল, লবণ ও লেবুর রস দিয়ে মাখিয়ে ১ ঘণ্টা রাখুন।

 

 

এরপর বড় আকারের ফ্রাইপ্যানে মাছ রেখে ঢেকে অল্প আঁচে রান্না করুন।মাঝেমধ্যে ফ্রাইপ্যানের থেকেই তেল ও মসলা চামচ দিয়ে তুলে মাছের ওপর দিন। এক পিঠ হয়ে গেলে উল্টে দিন।পেঁয়াজ বেরেস্তা, একটু গরম মসলা গুঁড়া,।( stuffed bhetki )

 

Image source-google