এক অত্যাধুনিক রণতরী পেল ভারতীয় নৌবাহিনী(Indian Navy)। জানা যাচ্ছে এই রণতরী সমুদ্রে গিয়ে আড়ালে থাকা করা নিরাপদ স্থান খুঁজে নিতে এবং শত্রুপক্ষের রেডারের নজরদারিকে মুহুর্তের মধ্যে ফাঁকি দিতে সক্ষম। এছাড়াও এই রণতরী আড়াল থেকে বিরাট আঘাত হানতে পারে এবং একটি আস্ত বন্দর পর্যন্ত গুড়িয়ে দিতে পারে। এই রণতরীটির নামকরণ করা হয়েছে মেঘনাদ। এর আসল নাম হল আইএনএস দুনাগীরি।

গার্ডেনরিচ শিপবিল্ডার্সে ভারতীয় নৌসেনার(Indian Navy) এই অত্যাধুনিক রণতরী আইএনএস দুনাগীরি তৈরি করা হয়েছে। রামায়ণের রাবণ পুত্র মেঘনাদ যেমন মেঘের আড়াল থেকে যুদ্ধ করতে পারতেন, তার গতিবিধি যেমন জানা যেত না ঠিক তেমনি বৈশিষ্ট্য এই রণতরীর। এই রণতরীটি ফ্রিগেট জাতীয় ছোট রণতরী যার সমুদ্রের মাঝে গিয়ে অনায়াসে নিরাপদ স্থান খুঁজে নিতে পারে এবং শত্রুপক্ষের রেডার কেও এটি বোকা বানাতে সক্ষম।

আইএনএস দুনাগীরি রণতরীটি তৈরি হয়েছে কলকাতার গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডে। এদিন নৌবাহিনীর বিশেষ কর্মসূচিতে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং যোগদান করেছিলেন। আজই কলকাতায় হুগলি নদীর জলে ভাসানো হল আইএনএস দুনাগীরিকে।

সম্প্রতি নৌ-বাহিনীর হাতে আইএনএস উদয়গিরি তুলে দেওয়া হয়েছে এবং আজ নৌ বাহিনীর হাতে তুলে দেওয়া হল আইএনএস দুনাগীরি। মনে করা হচ্ছে এর মাধ্যমে আরও কয়েক ধাপ সাফল্যের দিকে এগিয়ে গেল ভারতীয় নৌবাহিনী।