দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশিত হতেই উচ্ছাস প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

 

শুক্রবার তালিকা প্রকাশের পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইট করে শুভেচ্ছা জানিয়েছেন যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের। ট্যুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘এনআইআরএফ র‌্যাঙ্কিংয়ে রাজ্যে প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে যাদবপুর এবং কলকাতা বিশ্ববিদ্যালয়। কলেজের মধ্যে দেশে অষ্টম স্থানে রয়েছে সেন্ট জেভিয়ার্স কলেজ। শিক্ষক এবং শিক্ষার্থীদের আমার শুভেচ্ছা।’

 

মূলত জানা যায়,শুক্রবার ন্যাশনাল ইনস্টিটিউট র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের তালিকা প্রকাশ করেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। রাজ্যের মধ্যে সেরায় প্রথম হলেও দেশের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয়ের সেই তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয় চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছে। কলকাতা বিশ্ববিদ্যালয় দেশের মধ্যে সেরার তালিকায় অষ্টম স্থানে জায়গা করে নিয়েছে। অন্যদিকে দেশের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয়ের তকমা পেয়েছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স। সেরা কলেজের তকমা পেয়েছে দিল্লির মিরান্ডা কলেজ। দেশের সেরা কলেজের তালিকায় প্রথম দশে রয়েছে রাজ্যের দুটি কলেজ। অষ্টম স্থানে রয়েছে সেন্ট জেভিয়ার্স কলেজ এবং নবম স্থানে রয়েছে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির কলেজ। কেন্দ্র সরকার বিভিন্ন মাপকাঠির ভিত্তিতে ন্যাশনাল ইনস্টিটিউট র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের তালিকা প্রকাশ করে। পঠন-পাঠন, গবেষণা-সহ একাধিক বিষয়ের ওপর ভিত্তি করে র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করে।

 

আরও পড়ুন:Mamata Banerjee:প্রাতঃভ্রমণে বেরিয়ে ফুচকার পর এবার মোমো বানালেন মুখ্যমন্ত্রী!