দেখতে দেখতে বৃহস্পতিবার কলকাতার ‘ক্যাফে পজিটিভ’ (Cafe Positive) চার বছরে পা দিল।আর চার বছরের জন্মদিন উপলক্ষে বৃহস্পতিবার ক্যাফেতে ছিল জমজমাট অনুষ্ঠান।উপস্থিত ছিলেন কলকাতার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, বিধায়ক দেবাশিস কুমার, তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ, কলকাতা আমেরিকান সেন্টারের ডেপুটি ডিরেক্টর ম্যাথু বাইকফ, কাউন্সিলর অয়ন চক্রবর্তী চৈতালি চট্টোপাধ্যায় সহ অন্যান্যরা।এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার বেশ কয়েকটি দুর্গাপুজো কমিটির উদ্যোক্তারা।তাঁরা এই আক্রান্ত শিশুদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন এদিন।সকলের উপস্থিতিতে কেক কাটে এইচআইভি আক্রান্ত শিশুরা এদিনটি পালন করেন।

 

মূলত দক্ষিণ কলকাতায় অবস্থিত এই ক্যাফেটির কর্মীরা সবাই এইচআইভি পজিটিভ।মারণ ভাইরাস জীবনে থাবা বসালেও, থাবা বসাতে পারেনি আত্মবিশ্বাসে।আর সেই আত্মবিশ্বাসের ভর করেই ৪ বছরে পদার্পণ করল এই ক্যাফেটি।

 

এদিন ফিরহাদ হাকিম বলেন, এইচআইভি আক্রান্ত শিশুরা আমাদের সন্তান। এই উদ্যোগের ফলে আয়োজকরা আমাদের সন্তানদের গুরুত্ব দিচ্ছে। আসন্ন দুর্গা পুজোয় এই শিশুরা সবার সঙ্গেই আনন্দে মেতে উঠবে।এছাড়াও কুণাল ঘোষ বলেন, এইচআইভি পজিটিভ মানেই কিন্তু সমাজে অচ্ছুত নয়। ওরা সমাজে মূলস্রোতে থাকার মতো এবং সবদিক থেকে স্বাভাবিক। একটি হোম আনন্দঘর। এইচআইভি আক্রান্ত শিশুরা থাকে। ১৮ বছরের পর তো আর হোমে রাখা যায় না। এই অবস্থায় এগিয়ে এসেছে অফার। এইচআইভি আক্রান্তদের জন্য বিকল্প কর্মসংস্থানের উদ্যোগ নিয়েছে। ওদের নিয়েই দারুণভাবে চলছে ‘ক্যাফে পজিটিভ’ (Cafe Positive)।

 

আরো পড়ুন:Abhishek Banerjee:’প্রধানমন্ত্রী কেন অশোকস্তম্ভের উদ্বোধন করলেন,রাষ্ট্রপতি নয় কেন?’ প্রশ্ন অভিষেকের!