বিশ্বের বিভিন্ন দেশে মাঙ্কি পক্স(Monkey Pox) ইতিমধ্যেই উদ্বেগ বাড়িয়েছে। করোনার পাশাপাশি এই মাঙ্কি পক্স সংক্রমণে চিন্তিত বিশ্বের বিভিন্ন দেশ। কিন্তু স্বস্তির বিষয় এই যে ভারতে এখনো মাঙ্কি পক্সের ভাইরাসের দেখা মেলেনি। তবে এবার সেই দুশ্চিন্তা বাড়িয়ে কেরালায় এক বিদেশফেরত যাত্রীর শরীরে মাঙ্কি পক্স এর উপসর্গ পাওয়া গেছে বলে জানা যাচ্ছে।

কেরালার ওই বিদেশ ফেরত যাত্রী মাঙ্কি পক্স(Monkey Pox) এর উপসর্গ নিয়ে চিকিৎসাধীন। এই বিষয়ে কেরালার স্বাস্থ্যমন্ত্রী বিনা জর্জ জানিয়েছেন বিদেশ ফেরত ওই ব্যক্তি আদৌ মাঙ্কি পক্সে আক্রান্ত কিনা সেই বিষয়টি নিশ্চিত করার জন্য তার নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট ফর ভাইরোলজি তে।

সেই পরীক্ষার রিপোর্ট আসার পরে তবে জানা যাবে আদৌ বিদেশফেরত সেই ব্যক্তি মাঙ্কি পক্সে(Monkey Pox) আক্রান্ত কিনা। বর্তমানে ব্যক্তিটি চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছেন। ব্যক্তির শরীর থেকে যাতে উপসর্গ অন্যান্যদের মধ্যে না ছড়ায় তার জন্য তাকে কড়া নজরে ধরে রাখা হয়েছে।

ভারতে এখনো মাঙ্কি পক্স সেভাবে থাবা না বসালেও বিশ্বের ৫১ টি দেশে ৫ হাজারেরও বেশি মানুষ মাঙ্কি পক্সে আক্রান্ত হয়েছেন। জানা যাচ্ছে ব্রিটেন, পর্তুগাল ও স্পেনে এই মাঙ্কি ভাইরাসের প্রকোপ দেখা গেছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশ্বাস দিয়েছেন এই রোগটি নিয়ে উদ্বেগ থাকলেও চিন্তার কোন কারণ নেই।

মাঙ্কি পক্স নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকা জানানো হয়েছে বিদেশের মাঙ্কি পক্স সংক্রমণ পরিস্থিতির ওপর কড়া নজর রাখতে হবে এবং যে দেশগুলো থেকে মাঙ্কি পক্সে আক্রান্তের খবর আসছে সেই দেশ থেকে আসা মানুষের ওপর নজর রাখতে হবে।

উল্লেখ্য, কানাডায় মাঙ্কি পক্সের আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৭৭। কানাডার পাবলিক হেলথ এজেন্সি অফ কানাডার তথ্য অনুযায়ী এই ৪৭৭ জনের মধ্যে শুধুমাত্র কুইবেকে আক্রান্ত হয়েছেন ২৮৪ জন। ওন্টারিওতে আক্রান্ত হয়েছেন ১৫৬ জন। ব্রিটিশ কলম্বিয়াতে আক্রান্ত হয়েছেন ২৯ জন এবং আলবের্তা আক্রান্ত হয়েছেন ৮ জন।