শিঘ্রই চালু হতে চলেছে দেওঘর(Deoghar Airport) থেকে কলকাতা পর্যন্ত প্রথম বিমান পরিষেবা। জানা যাচ্ছে আগামী মঙ্গলবারেই প্রথম বিমান পরিষেবা চালু হতে চলেছে। দেওঘর বিমানবন্দর থেকে নতুন পরিষেবার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দুপুর ১ টা ১৫ মিনিট নাগাদ এই উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হতে চলেছে।

এই পরিষেবা চালু হওয়ায় প্রচুর সাধারণ মানুষ উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। ঝাড়খন্ডের দেওঘর(Deoghar Airport) থেকে কলকাতার দূরত্ব সড়ক পথে ৭ ঘণ্টার বেশি। অর্থাৎ এতদিন পর্যন্ত সাধারণ যাত্রীদের ৭ ঘণ্টার বেশি সড়কপথ অতিক্রম করে কলকাতা থেকে দেওঘর পর্যন্ত আসতে হত। কিন্তু এই বিমান পরিষেবা চালু হওয়ার পর সেই দূরত্ব কেবল ৭৫ মিনিটেই অতিক্রম করা যাবে। অর্থাৎ ৭৫ মিনিটে যাত্রীরা দেওঘর থেকে পৌঁছে যাবেন কলকাতায়।

২৫ মে ২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে ঝাড়খণ্ডের দেওঘর বিমানবন্দরের(Deoghar Airport) ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এই বিমানবন্দরটি রাঁচির পরে ঝাড়খণ্ডের দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর। জানা যাচ্ছে ২০১৪ সালের পর থেকে ভারতে ৬৬ টি নতুন বিমানবন্দর প্রতিষ্ঠিত হয়েছে।

সূত্রের খবর ৬৫৪ একর জমির ওপর দেওঘর এয়ারপোর্ট নির্মাণ করা হয়েছে। দেওঘর বিমানবন্দর থেকে প্রথম দফায় অভ্যন্তরীণ পরিষেবা চালু করা হবে। এই বিমানবন্দরটি বাবা বৈদ্যনাথ বিমানবন্দর নামে পরিচিত। পরিষেবার শুরুর দিকে বিমানবন্দরটি ঝাড়খণ্ডের উত্তর-পূর্ব অংশ এবং দক্ষিণ-পূর্ব বিহারের কিছু জেলায় পরিষেবা দেওয়ার জন্য তৈরি করা হয়েছে।