দেশের সর্বক্ষেত্রে কোভিডের(Covid 19) বাড়বাড়ন্ত লক্ষ্য করা যাচ্ছে। হঠাৎ করে এই সংক্রমণ ছড়ানোর নেপথ্যে কোভিডের নতুন মিউট্যান্ট আছে এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের মতে এই নতুন মিউট্যান্ট ভারতের সাথে সাথে বিশ্বের আরো বেশ কয়েকটি দেশে আগামী দিনে উদ্বেগের কারণ হতে পারে।

বিজ্ঞানীরা জানিয়েছেন BA.2.75 নামক কোভিডের(Covid 19) এই নতুন রূপ অতি দ্রুত ছড়িয়ে পড়তে পারে। কিন্তু যারা ইতিমধ্যেই ভ্যাকসিন নিয়েছেন অথবা যারা ইতিমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গিয়েছে তারা এই মিউট্যান্ট এর বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে। সাথে বিজ্ঞানীরা জানিয়েছেন BA.5 সহ অন্যান্য ওমিক্রন ভ্যারিয়েন্টের তুলনায় কোভিডের এই নতুন রূপটি আরো গুরুতর কোন রোগের কারণ হতে পারে কি না তা এখনই তাদের কাছে স্পষ্ট নয়।

দিল্লির কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউশন অফ জিনোমিক্স এন্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি- র একজন বিজ্ঞানী জানিয়েছেন সম্প্রতি কোভিডের(Covid 19) এই মিউট্যান্টটি ভারতের বেশ কয়েকটি রাজ্যে চিহ্নিত করা গেছে। দেখা যাচ্ছে সেই রাজ্যগুলিতে কোভিড দ্রুত ছড়িয়ে পড়ছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন কোভিডের এই মিউট্যান্ট থেকে নিজেদেরকে রক্ষা করার একমাত্র উপায় হলো ভ্যাকসিন এবং বুস্টার ডোজ নিয়ে করোনার বিরুদ্ধে সর্বোত্তম প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা। তবে বিজ্ঞানীরা ও আশঙ্কা করছেন যে আগামী দিনে ওমিক্রন আরো অনেকগুলি স্ট্রেন তৈরি করতে পারে।