“ভারত বরাবর শ্রীলঙ্কার (Sri Lanka)পাশে রয়েছে”রবিবার তিরুঅনন্তপুরমে এমনি কথা বললেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

 

তিন দিনের কেরল সফরে গিয়েছেন এস জয়শঙ্কর। রবিবার তিরুঅনন্তপুরমে তিনি বলেন, ”আমরা বরাবর শ্রীলঙ্কার পাশে।আমরা তাঁদের সাহায্যের চেষ্টা করছি। নাগরিকরা এখন সমস্যা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছেন। আমাদের দেখতে হবে, ওঁরা কী করেন।”

 

সাংবাদিকরা ‘শরণার্থী সমস্যা’র প্রসঙ্গ তোলেন। প্রশ্ন করেন, শ্রীলঙ্কার নাগরিকরা কি এদেশে আশ্রয় পাবেন? সমস্যার কথা উড়িয়ে জয়শঙ্কর বলেন, ”এখন আপাতত কোনও শরণার্থী সমস্যা নেই।”

 

প্রসঙ্গত শ্রীলঙ্কার (Sri Lanka) আর্থিক পরিস্থিতি যত খারাপ হচ্ছে ততই যেন জনরোষ বাড়ছে। শনিবার ব্যারিকেড ভেঙে উত্তেজিত জনতা রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের সরকারি বাসভবনের দিকে এগিয়ে গেলে পুলিসের সঙ্গে তাদের খণ্ডযুদ্ধ বেধে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিস শূন্যে গুলি চালায়। যদিও শনিবারই তাঁর এই বাসভবন ছেড়ে নিরাপদ জায়গায় কার্যত পালিয়ে গিয়েছেন রাষ্ট্রপতি। সূত্রের খবর, বিক্ষোভকারীরা আজ, রবিবার কলম্বোতে লঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের ব্যক্তিগত বাসভবন ভাঙচুর করে, আগুন লাগিয়ে দেয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়া হলেও তারা প্রধানমন্ত্রীর বাড়িতে ঢুকে পড়ে। প্রধানমন্ত্রীর গাড়ি ভেঙে দিতেও দেখা গিয়েছে।পড়শি রাষ্ট্রের এহেন অবস্থায় সাধারণ মানুষের পাশে রয়েছে ভারত।রবিবার এই আশ্বাস দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

 

রবিবার শ্রীলঙ্কা নিয়ে বিবৃতি দিল ভারতীয় বিদেশ মন্ত্রকও।জানাল, ‘শ্রীলঙ্কার মানুষের পাশে রয়েছে ভারত। গণতান্ত্রিক নীতি, মূল্যবোধ, প্রতিষ্ঠান এবং সাংবিধানিক পরিকাঠামোর মাধ্যমে শ্রীলঙ্কার মানুষ দেশের আর্থিক সমৃদ্ধি এবং উন্নয়নের পথ বুঝে নিতে চাইছেন।’

 

গত কয়েক মাস ধরে চরম আর্থিক সঙ্কটের মধ্যে রয়েছে শ্রীলঙ্কা। বিক্ষোভের সূত্রপাত সেই থেকেই। এই পরিস্থিতিতে ৩৮০ কোটি ডলার ঋণ দিয়েছে ভারত। রবিবার বিবৃতি দেওয়ার সময় সেই প্রসঙ্গও মনে করাল বিদেশ মন্ত্রক। জানাল, ‘ভারত হল শ্রীলঙ্কার নিকটতম পড়শি দেশ। আমাদের দুই দেশের নাগরিকদের মধ্যে ঘনিষ্ঠ যোগ রয়েছে।’

 

ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বললেন, ”শ্রীলঙ্কা এবং তার নাগরিকরা যে পরিমাণ চ্যালে়ঞ্জের মুখে রয়েছেন, তা আমরা জানি। এই কঠিন সময় কাটিয়ে ওঠার যে চেষ্টা তাঁরা করছেন, তাতে আমরা পাশে রয়েছি।”

 

আরো পড়ুন:Shinzo Abe:প্রাক্তন প্রধানমন্ত্রীর হত্যাকাণ্ডের মধ্যেই জাপানে চলছে ভোটগ্রহণ!