সম্প্রতি পেট্রোল, ডিজেল এবং এটিএফ রফতানিকারী ভারতীয় সংস্থাগুলির উপর অতিরিক্ত কর জারি করেছে কেন্দ্রীয় সরকার(Central Government)। এই অতিরিক্ত কর প্রত্যাহার করার জন্য এবার একটি কঠোর শর্ত রাখল সরকার। এইদিন রাজস্ব সচিব এই কথা স্পষ্ট জানিয়েছেন। সোমবার রাজস্ব সচিব তরুণ বাজাজ জানিয়েছেন বিশ্ববাজারে যদি অপরিশোধিত তেলের দাম কমে গিয়ে ব্যারেলপ্রতি ৪০ ডলারে নামে তবেই পেট্রোল ডিজেল ও এটিএফ এর উপর জারী করা অতিরিক্ত কর নেওয়ার সিদ্ধান্ত পরিবর্তন করবে সরকার।

ভারতের বাজারে জ্বালানি সরবরাহ বৃদ্ধি করতে এবং রাজস্ব বাড়াতেই পেট্রোল, ডিজেল এবং এটিএফ এর ওপর অতিরিক্ত কর আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার(Central Government)। এদিন এই বিষয়ে রাজস্ব সচিব জানান প্রতি ১৫ দিন অন্তর কর পর্যালোচনা করা হয়। কিন্তু এই পর্যালোচনা সম্পূর্ণভাবে নির্ভর করবে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দামের ওপর।

তিনি জানিয়েছেন দাম কমে গেলে অতিরিক্ত কর ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে সরকার(Central Government)। কিন্তু তার জন্য বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম কমে গিয়ে ব্যারেলপ্রতি ৪০ ডলারে নামতে হবে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী এবার থেকে পেট্রোল ও বিমান জ্বালানি রফতানির ক্ষেত্রে প্রতি লিটারে ৬ টাকা অতিরিক্ত কর দিতে হবে। এবং লিটার প্রতি ডিজেলের জন্য ১৩ টাকা অতিরিক্ত কর ধার্য করা হয়েছে।