পুলিত্‍জার পুরস্কার জয়ী কাশ্মীরের নামী চিত্র সাংবাদিক সানা ইরশাদ মাট্টুকে (Sanna Irshad Mattoo) দিল্লি বিমানবন্দরে আটকে দিল অভিবাসন দফতর।শনিবার ফ্রান্সে যাওয়ার কথা ছিল তাঁর।কিন্তু বিমানে ওঠার আগে আটকানো হয় মাট্টুকে।তাঁর অভিযোগ, কেন তাঁকে ফ্রান্সে যেতে দেওয়া হবে না, তার কোনও কারণ জানায়নি অভিবাসন দফতর।

 

এদিন বাতিল হওয়া বোর্ডিং পাসের ছবি টুইটারে পোস্ট করে সানা ইরশাদ মাট্টুকে লেখেন, ‘একটি বই প্রকাশ এবং চিত্র প্রদর্শনীতে যোগ দিতে শনিবার দিল্লি থেকে প্যারিস যাচ্ছিলাম। ২০২০ সালে এরি‌জ গ্রান্ট পুরস্কার জিতেছিলেন যে ১০ জন, তাঁদের মধ্যে আমিও রয়েছি। ফরাসি ভিসা থাকা সত্ত্বেও আমায় দিল্লি বিমানবন্দরে আটকে দেওয়া হয়। কোনও কারণ জানানো হয়নি। তবে বলা হয়েছে আমি বিদেশে যেতে পারব না।’

 

এ বিষয়ে জম্মু ও কাশ্মীর পুলিশের একটি সূত্র জানিয়েছে, কাশ্মীরের কয়েক জন সাংবাদিকের বিদেশ যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। সেই তালিকাতে ইরশাদের নামও রয়েছে।

 

তবে সানা ইরশাদ মাট্টু প্রথম নন।এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে জার্মানি যাওয়ার পথে দিল্লি বিমানবন্দরে আটকানো হয় কাশ্মীরি সাংবাদিক গওহর গিলানিকে। গত বছর আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াতে যাচ্ছিলেন সাংবাদিক-অধ্যাপক জাহিদ রাফিক। তাঁকেও বিমানে উঠতে দেওয়া হয়নি।

 

আরো পড়ুন:Biman Banerjee:বিধানসভায় ডক্টর বিধান চন্দ্র রায়ের জন্মদিবসে বিজেপির অনুপস্থিকে নিয়ে তীব্র কটাক্ষ স্পিকারের!