পেট্রোল, ডিজেল ও জ্বালানির সংক্রান্ত এক বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার(Central Government)। অনুমান করা হচ্ছে এই সিদ্ধান্তের ফলে দাম কমতে পারে পেট্রোল, ডিজেল ও বাকি জ্বালানির। সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এইসব উৎপাদনের রপ্তানিতে এবার থেকে সংস্থাগুলোকে বেশি ট্যাক্স দিতে হবে। জানা যাচ্ছে রিফাইন করা পেট্রোল ও ডিজেলের রফতানি কম করার উদ্দেশ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই বিষয়ে সরকারের(Central Government) তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ১ জুলাই থেকে পেট্রোল, ডিজেল ও এটিএফ রপ্তানি করতে হলে দিতে হবে বেশি ট্যাক্স। জানা যাচ্ছে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে পেট্রোল ও এটিএফ রপ্তানির ক্ষেত্রে ৬ টাকা প্রতি লিটার এক্সপোর্ট ট্যাক্স দিতে হবে এবং ডিজেল রপ্তানির ক্ষেত্রে ১৩ টাকার লিটারপ্রতি ট্যাক্স দিতে হবে।

অন্যদিকে দেশে উৎপাদিত ক্রুড অয়েলের রফতানির ক্ষেত্রে সংস্থাগুলিকে প্রতি টন ২৩২৩০ টাকা অতিরিক্ত ট্যাক্স দিতে হবে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের বাড়তে থাকা দামের জেরেই দেশে উৎপাদিত হওয়া তেলের রপ্তানি কমানোর জন্য এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার(Central Government)।

কেন্দ্রে তরফ থেকে স্পষ্ট জানানো হয়েছে রফতানিতে ফোকাস করা নতুন রিফাইনারিগুলিকে নতুন ট্যাক্স থেকে ছাড় দেওয়া হবে। কিন্তু এক্ষেত্রে উৎপাদনের ৩০% ডিজেল দেশের বাজারে বিক্রি করতে হবে। অপরদিকে ছোট উৎপাদনকারী অর্থাৎ যাদের গত অর্থবর্ষে মোট উৎপাদন ২০ লক্ষ ব্যারেলের থেকে কম হয়েছে তাদের নতুন নিয়ম থেকে ছাড় দেওয়া হবে। বিশেষজ্ঞরা তাই মনে করছেন কেন্দ্রের সিদ্ধান্তের ফলে দেশের বাজারে জ্বালানি, পেট্রোল-ডিজেলের দাম অনেকটাই কমতে পারে।