রাজ্যের সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকারা যাতে কোনও ভাবেই প্রাইভেট টিউশানি (Private Tuition) করতে না পারেন তার জন্য কড়া ব্যবস্থা নিল এবার রাজ্যের স্কুল শিক্ষা দফতর।

 

সোমবার রাতে নয়া বিজ্ঞপ্তি জারি করে সেখানে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে রাজ্যের সব সরকারি স্কুল, সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল, মডেল স্কুল এবং এনআইজিএসগুলির শিক্ষক-শিক্ষিকারা এবার থেকে আর কোনও ভাবেই প্রাইভেট টিউশান করতে পারবেন না। এবং এই নিয়মের অন্যথা হলে তার চাকরিও কেড়ে নিতে পারবে রাজ্যের স্কুল শিক্ষা দফতর। আটকে দেওয়া হতে পারে পেনশানও। এই নির্দেশ যাতে অক্ষরে অক্ষরে মেনে চলা হয় তার জন্য রাজ্যের স্কুল শিক্ষা দফতরের তরফে ওই সব স্কুলের প্রধান শিক্ষকদের কাছে নোটিস পাঠানো হচ্ছে।

 

মূলত,শিক্ষকরা যাতে প্রাইভেট টিউশন (Private Tuition) না করেন, তার জন্য এর আগেও নির্দেশিকা দিয়েছে রাজ্য সরকার।রাজ্যে প্রতিটি জেলায় নির্দেশিকা পাঠানো হয়েছে সরকারি ও সরকার পোষিত বিদ্যালয়, মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকারা কোনও ভাবেই টিউশন করতে পারবেন না।তবে সরকারি নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে বিভিন্ন জেলাতে স্কুল শিক্ষকদের একাংশ টাকার বিনিময়ে গৃহশিক্ষকতা করার অভিযোগ দীর্ঘদিন ধরে রয়েছে। এই নিয়ে বারবার সরব হয়েছেন গৃহ শিক্ষক কল্যাণ সমিতির সদস্যরা। এই অবস্থায় সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশনে বিরত থাকতে বিজ্ঞপ্তি দেওয়া হল।শিক্ষার অধিকার আইনের পাশাপাশি রাজ্যের তৈরি শিক্ষকদের আচরণ বিধিতেও কঠোর বার্তা দেওয়া হল।

 

আরো পড়ুন:Suvendu Adhikari:শুভেন্দুকে গ্রেফতারের দাবিতে পথে নামছে তৃণমূল সরকার