বুধবার ভোর রাতের প্রবল ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে গিয়েছে আফগানিস্তানের(Afganistan) পাকতিকা প্রদেশ। শুক্রবার সকালে ভূমিকম্পের আফটারশক এ আবারো কেঁপে উঠলো আফগানিস্তান। এই আফটারশক এ কমপক্ষে ১১ জন আহত হয়েছেন এবং ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে তালিবান প্রশাসন।

বুধবার ভোররাতে ৬.১ রিখটার স্কেলে আফগানিস্তানের(Afganistan) পূর্বাঞ্চলে অবস্থিত পাকতিকা প্রদেশ কেঁপে ওঠে। শুক্রবার সকালে ফের একই জায়গায় কম্পন অনুভূত হয় বলে জানা যাচ্ছে। মার্কিন ভূতাত্ত্বিক সমীক্ষা সংস্থা জানাচ্ছে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৩। আফগানিস্তানের দুর্যোগ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ নাসিম হাক্কানী আন্তর্জাতিক সংস্থাকে জানিয়েছে বুধবার ভোররাতের ভূমিকম্পে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে আফগানিস্তানে।

জানা যাচ্ছে বুধবারের ভূমিকম্পে কমপক্ষে এক হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন প্রায় ২০০০। পাশাপাশি প্রায় ১০০০০ বাড়ি আংশিক বা সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। আফটার শক অনুভূত হওয়ার কয়েক ঘণ্টা আগেই তালিবান সরকারের তরফে এক বিবৃতিতে উদ্ধার অভিযান শেষ করার ঘোষণা করা হয়। হাক্কানী এ বিষয়ে জানিয়েছেন আফগানিস্তান(Afganistan) একটি বড় প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে দিয়ে যাচ্ছে।

ভূমিকম্পের জেরে বহু মানুষ গুরুতর আহত হয়েছেন যাদেরকে একসঙ্গে চিকিৎসা পরিষেবা দেবার মত পরিকাঠামো আফগানিস্তানের নেই। তাই তিনি আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানিয়েছেন। এছাড়াও ভূমিকম্পের ফলে আফগানিস্তানের বেশিরভাগ রাস্তা নষ্ট হয়ে যাওয়ায় ত্রাণ পরিষেবা ব্যহত হয়েছে বলে জানিয়েছেন তিনি।