বিধানসভায় পাশ হয়ে গেল আলিয়া বিশ্ববিদ্যালয় (Aliah University) সংশোধনী বিল ২০২২।বৃহস্পতিবার বিধানসভায় বিলটি পেশ করেন সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা বিষয়ক মন্ত্রী গোলাম রাব্বানি।আর যেই বিল অনুসারে এবার রাজ্যপালের জায়গায় আলিয়াতেও আচার্য হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

 

বিলের উপর জবাবী ভাষনের দপ্তরের মন্ত্রী গোল্লাম রব্বানি বিধায়কদের সমালোচনার এদিন জবাব দেন।বিরোধীদের সমালোচনার জবাব দিতে গিয়ে বলেন রাজ্য তার সিমাবদ্ধ ক্ষমতার মধ্যে ততটা পেরেছে করেছে। বিরোধী বিজেপি বিধায়কদের উদ্দেশ্য করে বলেন বলুন কেন্দ্রীয় সরকার কত টাকা দিয়েছে এই বিশ্ববিদ্যালয়ের উন্নতি খাতে? নাম না করলেও মন্ত্রী অভিযোগ করেন রাজ্যপাল একাধিকবার ফোন করে তাকে ধমকেছেন, চমকেছেন। তিনি এই প্রসঙ্গে বলতে গিয়ে বলেন মুখ্যমন্ত্রীকে আচার্য করার মধ্যে দিয়ে এই বিশ্ববিদ্যালয়ের গরিমা আরো বৃদ্ধি পাবে। সংখ্যালঘু সম্প্রদায়ের ছেলে -মেয়েদের শিক্ষার প্রসারে অগ্রনী ভূমিকা নেবে এই বিশ্ববিদ্যালয়।

 

বিল নিয়ে আপত্তি জানিয়েছিল বিরোধী দল বিজেপি। কিন্তু ভোটাভুটি হলে বিরোধীদের হার নিশ্চিত ছিল। তাই এদিন আর সেই পথে হাঁটেনি বিজেপি। ফলে ধ্বনি ভোটেই পাশ হয়ে যায় বিলটি।

 

জানা যায় ২০ তারিখ মন্ত্রিসভার বৈঠকেও সিদ্ধান্ত হয়, রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো আলিয়াতেও আচার্য পদে আনা হবে মুখ্যমন্ত্রীকে।

 

মূলত এদিন বিলের মাধ্যমে মূলত তিনটি বিষয়ে পরিবর্তন হতে চলেছে। রাজ্যপালের পরিবর্তে মুখ্যমন্ত্রী হবেন আচার্য। রিডার বলে কোনও পদ থাকবে না এই বিশ্ববিদ্যালয়ে। পরিবর্তে থাকবে অ্যাসোসিয়েট প্রফেসর পদ, এ ছাড়া লেকচারার বলেও আর কোনও পদ থাকবে না, পরিবর্তে থাকবে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদ।

 

আরো পড়ুন:Mamata Banerjee:দিল্লি থেকে ফিরেই দক্ষিণেশ্বর মন্দিরে মমতা,উদ্বোধন করলেন লাইট অ্যান্ড সাউন্ড শো!