ইতিমধ্যে গরমকাল চলে এসেছে।গরমের দাপটে নাজেহাল সকলেই। ত্বকের শুষ্কতা, বার বার তেষ্টা পাওয়া এসব তো আছেই। এই গরমে প্রাণ জুড়াতে ঠান্ডা ঠান্ডা কুলফি খাওয়ার মজাই আলাদা। তবে সব সময় তো আর কুলফি মালাই কিনতে পাওয়া যায় না। গরমে মনের প্রাণ জুড়াতে বাড়িতেই বানিয়ে ফেলুন একটু অন্য স্বাদের কমলালেবুর কুলফি।

 

কমলা কুলফি (Orange kulfi )।রেসিপি তৈরি করা শুরু করার জন্য, আমরা প্রথমে কমলার খোসা সুন্দর করে ছাড়িয়ে নেব। ছুরি ব্যবহার করে, কমলাকে অর্ধেক করে কেটে নিন এবং কমলালেবুর পাল্প বের করে নিন বা কমলার চামড়া/খোলের খোসা ছাড়িয়ে নিন। শেল ভেঙ্গে না নিশ্চিত করুন। খোসা একপাশে রাখুন।

 

কমলালেবুর পাল্পের থিঙ্ক স্কিন খোসা ছাড়িয়ে নিন, যেকোনো বীজ সরিয়ে নিন এবং পাল্পকে ছোট ছোট টুকরো করে কেটে রাখুন।পরবর্তী ধাপ হল কুলফি তৈরির জন্য দুধকে ঘন করা। এর জন্য একটি ভারী তলা বিশিষ্ট সসপ্যানে দুধ গরম করুন এবং দুধকে ফুটিয়ে নিন।এবার অল্প আঁচে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। এরপর ফ্রেশ ক্রিম ও কনডেন্সড মিল্ক দিয়ে আরও ৫ মিনিট রাখুন। এবার কমলালেবুর পিউরি আর বাদাম কুচি দুধে ঢেলে দিয়ে ঘন ঘন নেড়ে নামিয়ে নিন।

 

কুলফির মিশ্রণ ঘরের তাপমাত্রায় এলে কুলফির মোল্ডে বা কমলার খোসার মধ্যে কমলা কুলফির মিশ্রণটি ঢেলে দিন অথবা আপনি অন্য একটি পাত্রে সেট করে পরে কমলার খোসার মধ্যে কমলা কুলফি পরিবেশন করতে পারেন। মিশ্রণ ঢেলে দিয়ে সারা রাত ফ্রিজে রেখে দিন। ৫ থেকে ৬ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন ঘরে তৈরি ঠান্ডা ঠান্ডা কমলালেবুর কুলফি(Orange kulfi )।

Image source-google