কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন ঘন এবং কালো চুল।আজকে জেনে নিন চুল কালো করার কিছু ঘরোয়া উপায়।

 

কেশরাজ গাছের সাধারণত রস ব্যবহার করা হয় অনেক কাল আগে থেকে। কেশরাজের কালো রস চুলকে আরও কালো করে এবং চুলের সাদা হওয়া থেকে রক্ষা করে।যারা অল্প বয়সে সাদা চুল নিয়ে সমস্যায় পড়েন তাদের জন্য কেশরাজের রস খুব ভালো ফল দিবে।

 

কারিপাতা অনেকেই রান্নায় ফোড়ন হিসেবে খেয়ে থাকেন কিন্তু আমরা অনেকেই জানি না চুল কালো(Black hair) করতে সাহায্য করে কারি পাতা। নারকেল তেলের মধ্যে কারি পাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন তৈরি করুন সুন্দর তেল।

 

চুল কালো করতে আমলকীর কোনও বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রে একটা বাটিতে অল্প করে নারকেল তেল এবং কয়েক টুকরো আমলকী নিয়ে গরম করুন। তারপর সেই তেলটা ধীরে ধীরে সারা চুলে লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করুন। আমলকীতে উপস্থিত বিশেষ কিছু উপাদান পিগমেন্টের উৎপাদন বাড়াতে সাহায্য করে। ফলে স্বাভাবিকভাবে সাদা চুল কাল হতে শুরু করে।

 

 

চুল কালো (Black hair) করতে এই প্যাকটি তৈরি করতে মেহেদি (Mehndi leaves) পাতা বাটা দু-তিনটি জবা ফুল পেস্ট করে ১ টেবিল চামচ লেবুর রস মেশাতে হবে। মিশ্রণটি ভালো করে পেষ্ট করার পর চুলের ওপর প্রয়োগ করতে হবে। প্যাকটি চুলে ২০ মিনিটের মতো রেখে ঠাণ্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। এই প্যাকটি চুলের খুশকি নিয়ন্ত্রণ করে স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখবে। এবং আপনার চুলকে মসৃণ এবং সিল্কি এবং কাল হবে ।

Image source-google