অগ্নিপথ (Agnipath) প্রকল্প নিয়ে অগ্নিগর্ভ বিহার ও উত্তরপ্রদেশ।একের পর এক ট্রেনের কামরায় আগুন ধরানো হচ্ছে। আগুন দেওয়া হচ্ছে বিহারের উপমুখ্যমন্ত্রী রেণু দেবীর বাড়িতেও। পাশাপাশি আঁচ এসে পড়েছে বাংলায় সহ হরিয়ানা ও মধ্যপ্রদেশে।জানা যায় শনিবার সাতসকালে ব্যারাকপুরে রেল অবরোধ ঘিরে শুরু হয়েছেন উত্তেজনা। শিয়ালদহে মেন শাখায় ব্যাহত রেল পরিষেবা। ভোগান্তিতে নিত্যযাত্রীরা।এমন পরিস্থিতিbসামাল দিতে বড় পদক্ষেপ নিতে চলেছে আজ কেন্দ্রের মোদি সরকার।

সূত্রের খবর আজ সেনার তিন বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠকে বসছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। অগ্নিপথ ঘিরে দেশজুড়ে চলা পরিস্থিতির পর্যালোচনায় এই বৈঠক বলে জানা গিয়েছে।বাহিনীর তিন প্রধানকে পর্যালোচনা বৈঠকে থাকার কথা বলা হয়েছিল। স্থলসেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে এই পর্যালোচনা সভায় উপস্থিত থাকবেন না, কারণ তিনি আগামীকাল বায়ুসেনার পাসিং আউট প্যারেডে অংশ নিতে হায়দ্রাবাদের দুন্ডিগালে যাচ্ছেন। প্রতিরক্ষামন্ত্রীর এই পর্যালোচনা বৈঠকে বিমান বাহিনী প্রধান, নৌবাহিনী প্রধান এবং ডিএমএর কর্মকর্তারা উপস্থিত থাকবেন।এছাড়াও জানা যাচ্ছে হয়তো এই বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহেরও বৈঠকে থাকতেও পারে।

তবে বৈঠকের আগেই শনিবার টুইট করে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, সি.এ.পি.এফ ও অসম রাইফেলসে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে। ওই আধা সামরিক বাহিনীগুলিতে নিয়োগের ক্ষেত্রে বয়সসীমাতেও ৩ বছরের ছাড় দেওয়া হবে অগ্নিবীরদের। শুধু তাই নয়, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে, অগ্নিবীর নিয়োগে প্রথম ব্যাচের জন্য ৫ বছরের ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও টুইটে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, ‌‌অগ্নিপথ’‌ (Agnipath) নামে নতুন এই প্রকল্পের প্রস্তাবে বলা হয়েছে, চার বছরের জন্য জওয়ানদের নিয়োগ করা হবে। ১৭.‌৫ থেকে ২৩ বছর বয়সি তরুণরা নিযুক্ত হবেন। সে সময় ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন এবং ভাতা পাবেন। চার বছর পর ২৫ শতাংশকে কাজে রেখে বাকিদের ছেঁটে ফেলা হবে। তাঁরা পিএফ বা গ্র‌্যাচুইটির সুবিধাও পাবেন না। এমনকী পেনশনের ব্যবস্থাও থাকবে না। আর এতেই চটেছেন দেশের তরুণদের বড় অংশ।এরপরই দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু হয়েছে।দাউদাউ করে জ্বলছে ট্রেন। বিপর্যস্ত জনজীবন। বিপর্যস্ত রেল যোগাযোগ। সেনায় চুক্তিভিত্তিক নিয়োগের প্রকল্প অগ্নিপথের বিরোধিতায় বিক্ষোভের আঁচ এসে পড়েছে বাংলাতেও।

 

আরো পড়ুন:Rahul Gandhi:দেশের মানুষের কথা বোঝেন না প্রধানমন্ত্রী, বিস্ফোরক অভিযোগ রাহুলের!