তথ্যের নিরাপত্তার জন্য সমস্ত সরকারি কর্মচারীদের উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার(Central Government) একটি নির্দেশিকা জারি করেছে। সেই নির্দেশিকাতে বলা রয়েছে সরকারি কর্মচারীরা বিভিন্ন সরকারি ডেটা যেন কোন বেসরকারি ক্লাউড প্লাটফর্ম যেমন গুগল, ড্রপবক্স ইত্যাদি জায়গাগুলিতে সেভ না করে।

এছাড়াও ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন পরিষেবা থেকেও যেন কর্মচারীরা বিরত থাকেন এমনটাই আর্জি জানিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার সমস্ত মন্ত্রক এবং দপ্তরগুলোতে এই সংক্রান্ত নোটিশ পাঠিয়ে দিয়েছে।

নোটিস পাঠানো পাশাপাশি তরফে জানানো হয়েছে সমস্ত সরকারি কর্মচারীদেরকেই নির্দেশিকা মেনে চলতে হবে। সম্প্রতি ভারত সরকারের(Central Government) তরফে ভারতের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির উদ্দেশ্যে একটি নির্দেশিকা দেওয়া হয়। সেখানে বলা হয় ভিপিএন সংস্থাগুলো আগামী পাঁচ বছরের জন্য গ্রাহকদের ডেটা সংরক্ষণ করবে যা প্রয়োজনে ভবিষ্যতে চাইতে পারে কেন্দ্রীয় সরকার।

কিন্তু এই নির্দেশিকা বের হবার পরই ভিপিএন সংস্থাগুলি বেঁকে বসে। একাধিক ভিপিএন সংস্থা যেমন ExpressVPN, NordVPN, Surfshark এর মত সংস্থাগুলি এই সিদ্ধান্তে অসম্মতি জানিয়ে ভারতে তাদের সার্ভার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় সরকার(Central Government) এবং ভিপিএন সংস্থাগুলির মধ্যে টানাপোড়েন এখনও অব্যাহত রয়েছে।

সরকারি কর্মচারী এবং চুক্তিভিত্তিক বা আউটসোর্সড সংস্থানগুলিকে সংবেদনশীল করার জন্য এবং সাইবার নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে কি করা উচিত এবং কি করা উচিত নয় সে সম্পর্কে সচেতনতা তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে সরকারি কর্মচারীদের জন্য এই নির্দেশিকাগুলি সংকলিত করা হয়েছে।