কিছুদিন আগেই বিদ্যুৎ সাশ্রয়ের জন্য একগুচ্ছ নয়া নিয়মাবলী ঘোষণা করেছে পাকিস্তান সরকার। আর এবার জ্বালানি তেল থেকে ভর্তুকি তুলে নিল পাকিস্তান(Pakistan)। এর জেরে বৃহস্পতিবার থেকে পাকিস্তানে পেট্রোল ও ডিজেল বিকোচ্ছে সোনার দরে।

পাকিস্তানে(Pakistan) পেট্রোল লিটারে ২৩৩.৮৯ টাকা দরে বিকোচ্ছে এবং ডিজেল বিকোচ্ছে লিটারে ২৬৩.৩১ টাকায়। অন্যদিকে কেরোসিন তেলেরও দাম আকাশছোঁয়া। পাকিস্তানে এখন লিটারপ্রতি কেরোসিনের দাম ২১১.৪৩ টাকা।

বৃহস্পতিবারেই পাকিস্তানের অর্থমন্ত্রী এবং পেট্রোলিয়াম মন্ত্রী পেট্রোল ও ডিজেলের এই মূল্যবৃদ্ধির কথা ঘোষণা করেছেন। মূল্যবৃদ্ধির কারণ হিসেবে তারা জানিয়েছেন ইমরান খানের সরকার ভর্তুকির অযথা ভার সরকারের কাঁধে দিয়ে জ্বালানির দাম কমিয়ে দিয়েছিল। কিন্তু বর্তমান সরকার এখন সেই ভার বইতে পারছে না। তাই এই মূল্যবৃদ্ধি।

পাকিস্তানের(Pakistan) অর্থমন্ত্রী জানিয়েছেন পাকিস্তানের কেন্দ্রীয় কোষাগার লিটার পেট্রোলে ২৪ টাকা 3 পয়সা , ডিজেলে ৫৯ টাকা ১৬ পয়সা, কেরোসিনে ৩৯ টাকা ৪৯ পয়সা এবং লাইট ডিজেল অয়েলে ৩৯ টাকা ১৬ পয়সা ক্ষতি স্বীকার করেছে। এই ক্ষতির পরিমাণ গত মাসে বেড়ে হয়েছে ১২ হাজার কোটি টাকা। এই মুহূর্তে অর্থনীতিবিদদের আশঙ্কা পাকিস্তানে জ্বালানির দাম বাড়ার সাথে সাথে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়বে শীঘ্রই।