বাঙালি মানেই ভোজন রসিক। বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।আর তাই বাড়িতে হাঁসের মাংস এলে অন্যরকম তো কিছু করতে হয়। কিন্তু এবার নতুন ধরনের রেসিপি দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে বানান হাঁসের মাংসের ঝাল কারি(Duck meat curry)। চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন…………….এই রেসিপি।

 

হাঁস কেটে ধুয়ে ভালো করে জল ঝরিয়ে পেয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, হলুদ গুড়া, মরিচ গুড়া, জিরা গুড়া, মরিচের পেস্ট, লবণ, চিনি, ১ টা তেজপাতা, ২ টে: চামচ তেল দিয়ে মাখিয়ে রাখুন ১/২ – ১ ঘণ্টা। এবার একটি প্যানে তেল গরম করে পেয়াজ কুচি গুলো বাদামী করে ভেজে ২ চা চামচ মতো তেলসহ একটি বাটিতে তুলে রাখুন। এখন বাকি তেল টুকু দিয়ে তাতে একটা তেজপাতা, ১ ইঞ্চি ২ টুকরা দারচিনি ও ২ টি এলাচি ফোড়ন দিয়ে তাতে রসুন থেঁতো দিয়ে নাড়ুন। রসুন হালকা লাল হলে তাতে মাখানো মাংস দিয়ে ভালো করে নেড়ে মধ্যম আঁচে ঢেকে রান্না করুন।

 

 

৫ মিনিট পর চুলার আঁচ কমিয়ে অল্প আঁচে রান্না করুন যতক্ষন না মাংস সেদ্ধ হয়। মাংস সেদ্ধ হয়ে গেলে ভালো করে কসিয়ে আপনার যতোটুকু ঝোল রাখার ইচ্ছা সেই পরিমান মতো জল দিন এবং প্যানটি ঢেকে দিন। ফুটে উঠে ঝোল পরিমান মতো হলে এবং তেল উপরে উঠলে তেলসহ পেয়াজ বেরেস্তা দিন এবং দারচিনি, এলাচি, লং বাটা দিয়ে নেড়ে ঢেকে দিন এবং অল্প আঁচে আরো ২ মিনিট রেখে আগুন বন্ধ করে দিন। তৈরী হয়ে গেল সুস্বাদু হাঁসের মাংসের ঝাল কারি(Duck meat curry) ১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে পরিবেশন পাত্রে নিন।

Image source -google