গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে।ইতিমধ্যেই রোদ্দুরে ত্বক পুড়লে ক্ষতি হবেই।সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের ভিতরের কোষগুলিকে পুড়িয়ে ফেলার ক্ষমতা রাখে যার ফলে দিন দিন মুখ কালো হতে থাকে।  সানস্ক্রিন লাগানো অত্যন্ত আবশ্যক। কিন্তু অনেক সময় আমরা সানস্ক্রিন লাগানোর সঠিক পদ্ধতি জানিনা যার ফলে আমাদের মুখে বিপরীত প্রতিক্রিয়া দেয় আজকে জেনে নিন সানস্ক্রিন লাগানোর সঠিক নিয়ম পদ্ধতি।

 

 

 

সানস্ক্রিন( sunscreen)মেখে কখনো সরাসরি সূর্যের আলোয় যেতে নেই। একে সানস্ক্রিন কোন কাজ তাই রোদে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন মেখে নিন।সানস্ক্রিন কেনার সময় অবশ্যই আপনাকে দেখে নিতে হবে যে এতে এসপিএফ ৩০ বা তার বেশি আছে কি না। কম এসপিএফযুক্ত সানস্ক্রিন ব্যবহার করা বন্ধ করতে হবে।

 

 

যদি আপনার মুখ অতিরিক্ত ঘামে তাহলে আপনি সানস্ক্রিনের সঙ্গে কয়েক ফোঁটা জল মিশিয়ে নিন, জল না হলে চাইলে নিতে মিশিয়ে নিতে পারে গোলাপ জলও। তারপর শরীরের নানা অংশে লাগিয়ে নিন। জল শরীরের রোমকূপকে ঠান্ডা রাখবে, সানস্ক্রিনের মধ্যে থাকা রাসায়নিকের ঘনত্বকেও জল অনেকটা লঘু করে দেবে। ফলে ঘাম কম হবে।

 

 

সানস্ক্রিন সম্পর্কে সবচেয়ে ভ্রান্ত ধারণার একটি হল, শুধুমাত্র মুখের ত্বকেই সানস্ক্রিন লাগালে ত্বক সুরক্ষিত থাকে। সূর্যের আলোতে আমাদের মুখের ত্বকের পাশাপাশি গলা, ঘাড়, হাত ও পাও অনাবৃত থাকে। তাই এই সমস্ত জায়গায় যদি সানস্ক্রিন না ব্যবহার করেন তাহলে সহজেই এই জায়গাগুলোতে সানবার্ন হয়ে যাবে। তাই বাইরে যাওয়ার আগে শরীরের অনাবৃত জায়গাগুলোতে সানস্ক্রিন লাগিয়ে নিন।

 

আমরা অনেক সময় ভাবি ঘরে থাকলে আমারে সানস্ক্রিন ( sunscreen)লাগানো দরকার নেই কিন্তু এটা পুরো ভুল ধারণা।আমাদের মোবাইল ফোন, টেলিভিশন, ল্যাপটপ, কম্পিউটার সব ব্যবহার করি এই সব থেকে নীল আলো ( Blue Ray ) নিঃস্বরণ করে যা আমাদের ত্বকের জন্য খুবই ক্ষতিকারক। তাই স্বল্প পরিমাণে বাড়িতেও সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

Image source -google