বৈধ টিকিট থাকলেও উঠতে দেওয়া হয়নি বিমানে, এমনটাই অভিযোগ করেছিলেন এক যাত্রী। এই অভিযোগের ভিত্তিতে কঠোর শাস্তির মুখে পড়লো বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া(Air India)। শুধুমাত্র একজনই নন, এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে এমন অভিযোগ করেছেন একাধিক যাত্রী।

যাত্রীদের দাবি নির্দিষ্ট সময় বিমানবন্দরের চেক-ইন করে এবং বৈধ টিকিট থাকার পরেও বিমানে ওঠার অনুমতি পাননি তারা। এয়ার ইন্ডিয়ার এই কাজে ভোগান্তির শিকার হতে হয়েছে বহু যাত্রীদের। যাত্রীদের এই অভিযোগ পাওয়ার পর ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন এই বিষয়ে তদন্তের নির্দেশ দেন।

এরপরে ডিজিসিএ-এর তরফে বেঙ্গালুরু, হায়দ্রাবাদ এবং দিল্লিতে লাগাতার নজরদারি চালানো হয় এবং তারপরেই এয়ার ইন্ডিয়াকে(Air India) শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় তারা। ডিজিসিএ-এর তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয় তদন্তের পরে এয়ার ইন্ডিয়াকে ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে এবং দ্রুত সমস্যার সমাধান করে নিয়মাবলী মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি বিমান সংস্থাকে কড়া হুঁশিয়ারি দিয়ে জানানো হয়েছে পরবর্তীকালে নির্দেশ অমান্য করলে কড়া পদক্ষেপ নেবে ডিজিসিএ। জানা যাচ্ছে নিয়ম না পালন করার জন্য এয়ার ইন্ডিয়াকে ডিজিসিএ শোকজ নোটিশ ধরিয়েছিল। সেখানেই জানতে পারা যায় যে এয়ার ইন্ডিয়া(Air India) নির্দিষ্ট কোন নির্দেশিকা অনুসরণ করে না।

পাশাপাশি যেসব যাত্রী ভোগান্তির শিকার হয়েছেন তাদেরও কোনো ক্ষতিপূরণ দেওয়া হয়নি। তাই যথাযথ গাইডলাইন না মানায় মোটা অংকের জরিমানার মুখে পড়ল বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া।